১২ এপ্রিল ২০২১
`

অস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছেন বাইডেন

-

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবারই এ-সংক্রান্ত ঘোষণা আসার কথা। শিগগিরই হোয়াইট হাউজ থেকে বাইডেন এ-সংক্রান্ত প্রথম পদক্ষেপের জানান দেবেন বলে জানানো হয়েছে। বাইডেন যুক্তরাষ্ট্রের সব অস্ত্রেই কিছুটা নিয়ন্ত্রণ আনবেন। অবৈধ অস্ত্র তো আছেই এমনকি বৈধভাবে কেনা অস্ত্রেও লাগাম টানবেন তিনি। যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র ব্যবহারের সুযোগ নিয়ে বিতর্ক দীর্ঘ দিন ধরেই চলছে।
এ বিষয়ক আইন পরিবর্তন সহজ নয় দেশটিতে। তাই একেবারে বসে না থেকে কিছুটা নিয়ন্ত্রণের পথেই হাঁটছেন বাইডেন। দেশটির রিপাবলিকানরা সবসময়ই নাগরিকদের কাছে আগ্নেয়াস্ত্র রাখার পক্ষে। দলটির আইনপ্রণেতাদের দাবি, সংবিধানের দ্বিতীয় সংশোধনী অনুযায়ী সরকারের এমন পদক্ষেপ নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল।
যুক্তরাষ্ট্রে চলমান সহিংস কার্যক্রমের ভিত্তিতে এমন পদক্ষেপ নিচ্ছেন বাইডেন। তিনি বলেন, এ নিয়ে আর এক মুহূর্ত সময় নষ্ট করতে ইচ্ছুক নই আমি। সাধারণ পদক্ষেপের মাধ্যমে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের মধ্য দিয়ে প্রাণহানি কমাতে হবে।
তবে একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়ন ছাড়া আমেরিকার আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাই কংগ্রেসকে এ নিয়ে চাপে ফেলার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করা হবে।



আরো সংবাদ