২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের অধিকার রক্ষাই একমাত্র উদ্দেশ্য : এরদোগান

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, তার দেশ কেবল নিজেদের অধিকার ও অঞ্চল রক্ষার লক্ষ্যে কাজ করছে। বর্তমানে তাদের অন্য কোনো উদ্দেশ্য নেই। শনিবার ব্লুু হোমল্যান্ড ২০২১ কৌশলগত অনুশীলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে তুর্কি প্রেসিডেন্ট এসব কথা বলেন। এরদোগান জানিয়েছেন, আঙ্কারা এখন দেশীয় ও জাতীয় অস্ত্রব্যবস্থা পরীক্ষা করছে। এরদোগান বলেছেন, আমাদের নৌবাহিনী তাদের অভিজ্ঞতা, শৃঙ্খলা, যোগ্য কর্মী দিয়ে যে সাফল্য অর্জন করেছে তাতে আমরা গর্বিত।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, পূর্ব ভূমধ্যসাগরে তুর্কি জাতি এবং তুর্কি সাইপ্রাসের অধিকার রক্ষার চেষ্টা করা হয়েছে। গত বছর আঙ্কারা পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে গ্যাস অনুসন্ধানে জাহাজ পাঠিয়েছিল। এই অঞ্চলের দাবি করে তুরস্ক ও উত্তর সাইপ্রাস। নৌশক্তির জানান দিয়ে এরদোগান বলেন, আমরা বিশ্বে ১৩০টিরও বেশি নৌ প্ল্যাটফর্ম রফতানি করেছি, যার ব্যয় তিন বিলিয়ন ডলারেরও বেশি। এগুলোর সবই আমাদের শিপইয়ার্ডে তৈরি হয়েছে। তিনি আরো বলেন, তুরস্ক এমন ১০টি দেশের মধ্যে একটি, যারা তাদের নিজস্ব যুদ্ধজাহাজ ডিজাইন, নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করতে পারে। আমরা আমাদের নৌশক্তিকে বিশ্বে একটি পরাশক্তি হিসেবে তৈরি করতে বদ্ধপরিকর। এরদোগান বলেন, তুরস্কের প্রতিরক্ষা রফতানি ২৪৮ মিলিয়ন ডলার থেকে বেড়ে তিন বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। আমাদের সামরিক জাহাজ নির্মাণ শিল্পের সক্ষমতা এখন বিশ্বজুড়ে পরিচিত।
উল্লেখ্য, ক্ষমতায় আসার পর থেকে তুরস্ককে বিশ্ব-দরবারে গুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরতে নানা পদক্ষেপ নিয়ে চলেছেন এরদোগান। শুরু থেকেই বিশ্বের একাধিক ক্ষেত্রে যুদ্ধে নিজেদের যুক্ত করেছে তুরস্ক।

 


আরো সংবাদ



premium cement