১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আন্দোলনের শততম দিনে সড়ক অবরোধ ভারতের কৃষকদের

হরিয়ানায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন কৃষকরা : এএফপি -

ভারতে কৃষক আন্দোলনের ১০০তম দিন ছিল গতকাল শনিবার। এরই মধ্যে গতকাল নয়া দিল্লির বাইরে ছয় লেনের এক্সপ্রেসওয়ে অবরোধ করতে জড়ো হন কৃষকেরা। নতুন তিনটি কৃষি আইন বাতিল ও সরকারের ওপর চাপ প্রয়োগ করতে ট্রাক ও ট্রাক্টকসহ বিভিন্ন যানবাহন নিয়ে পাঁচ ঘণ্টার জন্য এই অবরোধ করেন কৃষকেরা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির বিস্তৃত কৃষি খাতের জন্য কৃষি আইনকে একটি প্রয়োজনীয় সংস্কার বলে মনে করছেন। এ ছাড়া কৃষি আইন ঘিরে বিক্ষোভকে রাজনৈতিকভাবে অনুপ্রাণিত বলে দাবি করছেন।
পাঞ্জাব রাজ্যের ৬৮ বছর বয়সী কৃষক অমরজিত সিং বলছেন, ‘মোদি সরকার এই আন্দোলনকে অপমানের জায়গা থেকে দেখছে। তারা কৃষকদের দুর্দশা দেখতে পারছে না। প্রতিবাদ করা ছাড়া আর কোনো উপায় তারা আমাদের জন্য রেখে যায়নি।’ ৫৮ বছর বয়সী কৃষক রাজা সিং বলেন, ‘তীব্র ঠাণ্ডা আমাদের আন্দোলনে কোনো প্রভাব ফেলেনি এবং মৃত্যুও কোনো প্রভাব ফেলবে না।’ কৃষক আন্দোলন ঘিরে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪৮ জন কৃষকের। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, অধিকাংশ হার্ট অ্যাটাক, অন্যান্য অসুস্থতা ও ও ঠাণ্ডাজনিত কারণে মারা গেছেন।
এরই মধ্যে ভারতের কৃষক আন্দোলন আন্তর্জাতিক মহলে সমর্থন পেয়েছে। পরিবেশবাদী কর্মী গ্রেটা থুনবার্গ থেকে শুরু করে মার্কিন সঙ্গীতশিল্পী রিহান্নাসহ বিভিন্ন তারকা এ আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। এ দিকে কয়েক দফায় সরকারের সাথে কৃষকদের আলোচনা হলেও সেগুলো ফলপ্রসূ হয়নি। গত মাসে হিউম্যান রাইটস ওয়াচ এক বিবৃতিতে বলেছিল, ‘বিক্ষোভের প্রতি ভারতীয় কর্তৃপক্ষের প্রতিক্রিয়া হলো মূলত শান্তিপূর্ণ আন্দোলনকারীদের বদনাম করা, সরকারের সমালোচকদের হয়রানি করা এবং এই ঘটনাগুলোর রিপোর্টকারীদের বিরুদ্ধে মামলা করা।’ আন্দোলনকারী কৃষকরা বলছে, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন থেকে সরে যাবেন না।


আরো সংবাদ



premium cement