২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তৃতীয়বারের মতো আগুন লেগে ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট

-

মঙ্গলগ্রহে পাঠানোর উপযোগী করে তৈরি রকেটের পরীক্ষা চালাচ্ছে মহাকাশ সংস্থা স্পেসএক্স। এমনই একটি রকেট উড্ডয়ন শেষ করে অবতরণের সময় ভেঙে পড়েছে। চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে মানুষ পৌঁছানোর পরিকল্পনা রয়েছে তাদের। এ জন্য বিভিন্ন রকেটের নিয়মিত পরীক্ষা চালাচ্ছে সংস্থাটি। তবে এবারো সফল হতে পারেনি স্পেসএক্স।
স্টারশিপ এসএন১০ নামের রকেটটি ঠিকভাবেই উড়ছিল। তিন মিনিটের উড্ডয়ন শেষ করে ফিরে আসছিল। ল্যান্ডিংয়ের আগেই বিপত্তি। রকেটে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে। সম্ভবত মিথেন লিক করায় এমনটি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এই নিয়ে তৃতীয়বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে ডিসেম্বর ও ফেব্রুয়ারিতেও পরীক্ষার সময় ভেঙে পড়েছিল রকেট। সংস্থার প্রতিষ্ঠাতা এলন মাস্কের পরিকল্পনা হলো, এই স্টারশিপে করে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, বাকি কারা কারা তার সাথে স্টারশিপে করে চাঁদে যাবেন।


আরো সংবাদ



premium cement
চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় ফুলবাড়ীতে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ

সকল