১৪ এপ্রিল ২০২১
`

তৃতীয়বারের মতো আগুন লেগে ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট

-

মঙ্গলগ্রহে পাঠানোর উপযোগী করে তৈরি রকেটের পরীক্ষা চালাচ্ছে মহাকাশ সংস্থা স্পেসএক্স। এমনই একটি রকেট উড্ডয়ন শেষ করে অবতরণের সময় ভেঙে পড়েছে। চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ নিয়ে যেতে চায় স্পেসএক্স। চাঁদে ২০২৩ ও মঙ্গলে ২০২৬ সালের মধ্যে মানুষ পৌঁছানোর পরিকল্পনা রয়েছে তাদের। এ জন্য বিভিন্ন রকেটের নিয়মিত পরীক্ষা চালাচ্ছে সংস্থাটি। তবে এবারো সফল হতে পারেনি স্পেসএক্স।
স্টারশিপ এসএন১০ নামের রকেটটি ঠিকভাবেই উড়ছিল। তিন মিনিটের উড্ডয়ন শেষ করে ফিরে আসছিল। ল্যান্ডিংয়ের আগেই বিপত্তি। রকেটে আগুন লেগে যায় এবং তা ভেঙে পড়ে। সম্ভবত মিথেন লিক করায় এমনটি হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এই নিয়ে তৃতীয়বার ভেঙে পড়ল স্পেসএক্সের রকেট। এর আগে ডিসেম্বর ও ফেব্রুয়ারিতেও পরীক্ষার সময় ভেঙে পড়েছিল রকেট। সংস্থার প্রতিষ্ঠাতা এলন মাস্কের পরিকল্পনা হলো, এই স্টারশিপে করে মানুষ নিয়ে চাঁদ ও মঙ্গল অভিযান করা। স্টারশিপে করে চাঁদে যাওয়ার জন্য নাম লিখিয়েছেন জাপানের অন্যতম ধনী ইউসাকু মাইজায়া। বুধবার তিনি খোঁজ করছিলেন, বাকি কারা কারা তার সাথে স্টারশিপে করে চাঁদে যাবেন।



আরো সংবাদ


অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক ব্যাপক বিক্ষোভের পর পাকিস্তানে ‘নিষিদ্ধ’ হচ্ছে উগ্র ডানপন্থী দল টিএলপি এবার হেফাজতের সহকারী মহাসচিব গ্রেফতার ওয়াশিংটন-তেহরান আলোচনায় পরমাণু কেন্দ্রে নাশকতার ঘটনার কালো ছায়া যুক্তরাষ্ট্রকে চীন : প্লিজ আগুন নিয়ে খেলবেন না স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায়ের সুযোগ দিতে জামায়াত আমিরের আহ্বান রমজানের প্রথম দিন যেভাবে কাটলো খালেদা জিয়ার করোনা সংক্রমণের নতুন রেকর্ড, তবু লকডাউনে যাবে না ভারত নোয়াখালীতে স্ত্রীকে হত্যার চেষ্টার অভিযোগে স্বামী কারাগারে মোবাইল চুরির অপবাদে ধর্ষণ, আটক ৩

সকল