১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুতিনের সাথে বাইডেনের প্রথম ফোনালাপ

নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, নাভালনিকে বিষ প্রয়োগ, ইউক্রেনে আগ্রাসন ও পরমাণু অস্ত্রচুক্তি নিয়ে আলোচনা
-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর জো বাইডেন প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে ফোনে কথা বলেছেন। গত মঙ্গলবার বাইডেন ও পুতিনের মধ্যে এই ফোনালাপ হয়। দুই নেতার মধ্যে ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউজ।
হোয়াইট হাউজের ভাষ্য অনুযায়ী, পুতিনের সাথে প্রথম ফোনালাপে বিভিন্ন ইস্যু তোলেন বাইডেন। এসব ইস্যুর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ, যুক্তরাষ্ট্রে সাইবার হামলা, রাশিয়ায় বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির ওপর বিষ প্রয়োগ, ইউক্রেনে রুশ আগ্রাসন, রাশিয়া-যুক্তরাষ্ট্র পরমাণু অস্ত্রচুক্তি ইত্যাদি।
হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, পুতিনের সাথে ফোনালাপে বাইডেন এই বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন যে, যুক্তরাষ্ট্র তার জাতীয় স্বার্থ রক্ষায় দৃঢ়তার সাথে কাজ করবে। এ দিকে মস্কোর অনুরোধের পরিপ্রেক্ষিতে পুতিনের সাথে বাইডেনের এই ফোনালাপ হয় বলে একটি সূত্র জানিয়েছে। ২০ জানুয়ারি বাইডেন শপথ নেন। বাইডেন ক্ষমতা গ্রহণের পরপরই ক্রেমলিনের পক্ষ থেকে পুতিনের সাথে ফোনালাপের বিষয়ে অনুরোধ আসে।
রাশিয়ার পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, নির্বাচনে জয়ের জন্য নতুন মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন পুতিন। দুই নেতার মধ্যে বিভিন্ন বিষয়ে খোলামেলা আলোচনা হয়েছে বলে উল্লেখ করেছে ক্রেমলিন। সামনে অগ্রসর হতে উভয় পক্ষ যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে সম্মত হয়েছে বলে বিবিসি জানায়। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পর বাইডেনকে অভিনন্দন জানাতে বিলম্ব করা বড় মাপের বিশ্বনেতাদের মধ্যে অন্যতম ছিলেন পুতিন। ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় দেড় মাস পর গত ডিসেম্বরের মাঝামাঝি বাইডেনকে অভিনন্দন জানান পুতিন। ইলেকটোরাল কলেজ ভোটে বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পরই কেবল তাকে অভিনন্দন জানান পুতিন।

 


আরো সংবাদ



premium cement

সকল