২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ইমপিচ করা কঠিন হবে

ট্রাম্পের পক্ষে সিনেটের অধিকাংশ রিপাবলিকান

-

যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করার প্রস্তাব অনুমোদিত হয়েছে। এখন তা পাঠানো হয়েছে সিনেটের কাছে। সিনেটে ওই প্রস্তাব নিয়ে আলোচনার আগে মঙ্গলবার ভোটাভুটি হয়েছে। ভোট নেয়া হয়েছে ইমপিচমেন্ট ট্রায়াল বাতিল করা হবে কি হবে না তা জানার জন্য। সেখানে দেখা গেল, মাত্র পাঁচজন রিপাবলিকান সদস্য ট্রাম্পের বিরুদ্ধে ভোট দিয়েছেন। এই প্রস্তাব ৫৫-৪৫ ভোটে খারিজ হয়েছে। কিন্তু এই ফলাফল থেকে বোঝা যাচ্ছে, সিনেটে এবারো ট্রাম্পকে ইমপিচ করা খুবই কঠিন কাজ।
কারণ, মার্কিন সংবিধান অনুসারে উপস্থিত সদস্যদের দুই-তৃতীয়াংশের ভোট পেলে তবেই সিনেটে প্রেসিডেন্টকে ইমপিচ করা যাবে। ফলে মূল প্রস্তাব নিয়ে ভোটাভুটির সময় রিপাবলিকান সদস্যরা মতবদল না করলে ট্রাম্পকে ইমপিচ করা যাবে না। এখন পর্যন্ত সিনেটে মাত্র পাঁচজন রিপাবলিকান ট্রাম্পকে ইমপিচ করার পক্ষে। সিনেটে ট্রাম্পের ইমপিচমেন্ট ট্রায়াল হবে আগামী ৮ ফেব্রুয়ারি। সিনেটে ইমপিচমেন্ট নিয়ে রিপাবলিকানরা যে প্রস্তাব এনেছিল, তা খারিজ হয়ে গেছে। কিন্তু রিপাবলিকানরা দাবি করছেন, এই হার আসলে তাদের জয়।
কারণ, রিপাবলিকান পার্টি দেখিয়ে দিতে পেরেছে, তাদের বেশির ভাগ সদস্যই ট্রাম্পের পাশে আছেন। ফলে শেষ পর্ষন্ত ট্রাম্পকে ইমপিচ করা যাবে না। সংবিধান অনুসারে, হাউজ ও সিনেট দুই জায়গাতে প্রস্তাব পাস হলে তবেই ট্রাম্পকে ইমপিচ করা যাবে। সিনেটে তা উপস্থিত সদস্যদের মধ্যে দুই-তৃতীয়াংশ ভোটে অনুমোদিত হতে হবে। রিপাবলিকানরা একজোট হয়ে থাকলে ট্রাম্পকেও ইমপিচমেন্টের বিড়ম্বনার মধ্যে পড়তে হবে না। এর আগে সোমবার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনও ট্রাম্পের অভিশংসন বিচারের পক্ষপাতী। তবে সোমবার তিনি বলেছেন, তিনি নিজেও মনে করেন না যে, সিনেটে সাবেক প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করা সম্ভব হবে। কারণ, ট্রাম্পকে অভিযুক্ত করতে হলে ১৭ জন রিপাবলিকান সিনেটরের ভোট প্রয়োজন হবে। যেটি প্রায় অসম্ভবের মতো ব্যাপার।
মঙ্গলবার রিপাবলিকান সিনেটর র্যান্ড পল সাবেক প্রেসিডেন্টের বিচারের ভিত্তি নিয়ে সিনেটে প্রশ্ন তোলেন। তার দাবি, সংবিধানে একজন সাবেক প্রেসিডেন্টের অভিশংসন বিচারের কোনো কথা নেই। ট্রাম্প এরই মধ্যে হোয়াইট হাউজ ছাড়ায় তাকে এ ধরনের বিচারের মুখোমুখি করার সুযোগ নেই। রিপাবলিকানদের এই প্রস্তাব অবশ্য শেষ পর্যন্ত নাকচ করে দিয়েছে সিনেট। সেখানে ভোটাভুটিতে ৫৫-৪৫ ভোটে প্রস্তাবটি নাকচ হয়ে যায়। ফলে আগামী ৮ ফেব্রুয়ারি ট্রাম্পের অভিশংসন বিচার শুরুতে আর কোনো প্রতিবন্ধকতা থাকছে না।আল জাজিরা ও রয়টার্স


আরো সংবাদ



premium cement