১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

নতুন স্নায়ুযুদ্ধের বিষয়ে বিশ্বকে চীনের সতর্কতা

চীনা বিমানবাহিনীর বিরুদ্ধে বেপরোয়া আচরণের অভিযোগ তাইওয়ানের
-

বিশ্ব সম্প্রদায়কে ‘নতুন স্নায়ুযুদ্ধের’ বিষয়ে সতর্ক করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সোমবার দাভোসের ভার্চুয়াল সম্মেলনে তিনি বলেন, ঐক্যবদ্ধভাবে কাজ না করলে মহামারী নির্মূল অসম্ভব। সে ক্ষেত্রে চীনকে বর্জনের মাধ্যমে কেবল সঙ্ঘাতই বাড়বে। শি জিনপিং বলেন, আমাদের সবাইকে নিঃসঙ্কোচে মহামারী মোকাবেলায় অংশ নিতে হবে। সবাই যদি বর্জনের মনমানসিকতা নিয়ে এগোই, তাহলে ‘নতুন স্নায়ুযুদ্ধ’ বেশি দূরে নয়। শি জিনপিং আরো বলেন, করোনাভাইরাস নির্মূলে সবাইকে জোটবদ্ধভাবে কাজ করতে হবে। কারণ হুমকি-হুঁশিয়ারি বা নিষেধাজ্ঞা শুধু দেশে দেশে বিভাজনই সৃষ্টি করবে, বাড়াবে সঙ্ঘাত। মানবিকতা না বাড়ালে যেকোনো সঙ্কটের সমাধান অসম্ভব।
এ দিকে তাইওয়ানের সাথে চীনা বিমানবাহিনী বেপরোয়া আচরণ করছে বলে অভিযোগ করেছে তাইওয়ান কর্তৃপক্ষ। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত শনিবার চীনের আটটি বোমারু বিমান এবং চারটি যুদ্ধবিমান দ্বীপের বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলের দক্ষিণ-পশ্চিম কোণে প্রবেশ করেছিল। চীনের দাবি, তাইওয়ান তাদের নিজস্ব অঞ্চল। আর সাম্প্রতিক মাসগুলোতে তাইওয়ানের দক্ষিণাঞ্চল এবং দক্ষিণ চীনসাগরের তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপপুঞ্জের মাঝামাঝি স্থান দিয়ে প্রায় প্রতিদিন বিমান পরিচালনা করেছে চীন।
সেখানে এতগুলো চীনা যুদ্ধবিমানের উপস্থিতি ভাবিয়ে তুলেছে তাইওয়ানকে। তাইওয়ান বলছে, আটটি পারমাণবিক-ক্ষমতাসম্পন্ন এইচ-৬কে বোমারু বিমান এবং চারটি জে-১৬ যুদ্ধবিমান নিয়ে এভাবে উড়ে যাওয়ার বিষয়টি অস্বাভাবিক ছিল। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মানচিত্রে দেখিয়েছে, ওয়াই-৮ অ্যান্টি-সাবমেরিন বিমানসহ চীনা বিমানগুলো যে জায়গা দিয়ে গেছে, প্রাতাস দ্বীপপুঞ্জের কাছের সেই জায়গা থেকে অনেক দূরে সাম্প্রতিক চীনের অন্য মিশনগুলো হয়েছে। কিন্তু এবার তারা তাইওয়ানের মূল ভূখণ্ডে ঢুকে পড়েছে।

 


আরো সংবাদ



premium cement