২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়ার ঘোষণা

-

দক্ষিণ চীন সমুদ্রে এই সপ্তাহে সামরিক মহড়া চালানোর ঘোষণা দিয়েছে চীন। বিরোধপূর্ণ এই সমুদ্রসীমার ওপর দিয়ে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজের মহড়া চালানোর কয়েক দিনের মাথায় মঙ্গলবার এই ঘোষণা দেয় বেইজিং। ২৭ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত এই মহড়া চলবে বলে জানিয়েছেন চীনের সামুদ্রিক নিরাপত্তা সংক্রান্ত প্রশাসন।
মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস থিওডর রুজভেল্টের নেতৃত্বে বেশ কয়েকটি জাহাজ গত শনিবার দক্ষিণ চীন সমুদ্রে মহড়া চালায়। জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার কয়েক দিনের মধ্যেই এই মহড়া চালানো হয়। মার্কিন সেনাবাহিনীর দাবি ‘সমুদ্রের স্বাধীনতা’ সমুন্নত রাখতে এই পদক্ষেপ নেয়া হয়েছে।মার্কিন পদক্ষেপের প্রতিক্রিয়ায় মঙ্গলবার চীন মহড়া চালানোর ঘোষণা দিয়ে ওই অঞ্চলে যেকোনো যানের প্রবেশ নিষিদ্ধ করেছে। মহড়ার সুনির্দিষ্ট সময় এবং এর আকার জানানো না হলেও চীনা কর্তৃপক্ষ আগামী ২৭ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত তোনকিন উপসাগর থেকে লেইঝোও উপত্যকার পশ্চিম প্রান্ত পর্যন্ত সব ধরনের যান এবং মানুষের প্রবেশ নিষিদ্ধ করেছে।

 


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল