২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
সমুদ্রসীমা ও অন্যান্য বিরোধ মীমাংসা

শান্তি আলোচনা চালিয়ে যেতে একমত তুরস্ক ও গ্রিস

-

ভূমধ্যসাগরে সমুদ্রসীমা ও অন্যান্য বিরোধ মীমাংসায় শান্তি আলোচনা চালিয়ে নিতে একমত হয়েছে তুরস্ক ও গ্রিস। সোমবার ইস্তাম্বুলে প্রথম দফার বৈঠক শেষে উভয়পক্ষই আলোচনা চালিয়ে নেয়ার বিষয়ে একমত হয়েছে। তুরস্ক ও গ্রিসের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত প্রতিনিধিদলের অংশগ্রহণে পূর্বনির্ধারিত এই আলোচনা ইস্তাম্বুলের দোলমাবাহচে প্রাসাদে অনুষ্ঠিত হয়।
উভয়পক্ষের মধ্যে ২০১৬ সালে সর্বশেষ এই ধরনের আলোচনা অনুষ্ঠিত হয়েছে। পরের বৈঠক গ্রিসের রাজধানী এথেন্সে অনুষ্ঠিত হবে বলে উভয়পক্ষ একমত হয়েছে। বৈঠকে উভয়পক্ষের মধ্যে বিরোধের বর্তমান অবস্থান ও মীমাংসার জন্য সম্ভাব্য সমাধান সম্পর্কে আলোচনা করা হয়েছে। উভয়পক্ষের মধ্যে এই আলোচনার মাধ্যমে তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক প্রভাবের আশা করা হচ্ছে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল এর আগে তুরস্ক ও গ্রিসের মধ্যে এই শান্তি আলোচনাকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে বলেন, মার্চে তুরস্কের সাথে ইইউভুক্ত দেশগুলোর সম্পর্ক নিয়ে আলোচনা করা হবে।
তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সাদাত ওনালের নেতৃত্বে তুর্কি প্রতিনিধিদলের সাথে গ্রিক কূটনীতিক পাভলোস আপোসটোলিডিসের নেতৃত্বের গ্রিক প্রতিনিধিদলের সাথে এই আলোচনায় কোনো অগ্রগতি না হলেও প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement