২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জেনেভায় সিরিয়ার বিবদমান পক্ষগুলোর বৈঠক শুরু

-

সিরিয়ার সরকার, সরকারবিরোধী ও সিভিল সোসাইটির অংশগ্রহণে যুদ্ধবিধ্বস্ত দেশটির সংবিধান সংশোধনের উদ্দেশ্যে সুইজারল্যান্ডের জেনেভায় এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সোমবার জাতিসঙ্ঘের মধ্যস্থতায় পঞ্চম দফায় সিরিয়া সঙ্কটে জড়িত সব পক্ষের অংশগ্রহণে এই আলোচনা শুরু হয়।
এর আগে জাতিসঙ্ঘের সিরিয়া বিষয়ক বিশেষ দূত গায়ার পেডেরসেন জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে জানান, এই বিষয়ে এক বছরের বেশি সময় আলোচনা হয়েছে। এখন সময় হয়েছে সুসংগঠিত ও সুনির্দিষ্টভাবে আলোচনা নিশ্চিত করা। আলোচনার বিষয়ে সরকারবিরোধী পক্ষের শীর্ষ আলোচক হাদি আল-বাহিরা ডিপিএ নিউজ এজেন্সিকে জানান, আলোচনা নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন হওয়া উচিত। এটি মাসের পর মাস চলতে পারে না। তিনি বলেন, ’সিরিয়ায় মানবিক সঙ্কটের সমাপ্তি আমাদের দায়িত্ব।’ আরব বসন্ত নামে পরিচিত আরব বিশ্বের বিভিন্ন দেশে একনায়কদের বিরুদ্ধে জনসাধারণের বিপ্লবের দশম বার্ষিকীর মধ্যেই এই আলোচনা অনুষ্ঠিত হচ্ছে। আরব বসন্তের পরিপ্রেক্ষিতে তিউনিসিয়া ও মিসরে বিপ্লবের সাফল্যের পর ২০১১ সালের ১৫ মার্চ সিরিয়ার জনসাধারণ দেশটির একনায়ক বাশার আল-আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। সিরীয় নাগরিকদের শান্তিপূর্ণ বিক্ষোভ আসাদ সরকার সামরিক উপায়ে দমনের চেষ্টা করলে গৃহযুদ্ধের সূচনা হয়।

 


আরো সংবাদ



premium cement
নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪

সকল