০৪ মার্চ ২০২১
`

ইন্দোনেশিয়ায় ইরান ও পানামার ট্যাংকার জব্দ

-

ইন্দোনেশিয়ার সমুদ্রসীমা দিয়ে ‘অবৈধ জ্বালানি’ সরবরাহ করা হচ্ছে সন্দেহে ইরানের পতাকাবাহী এমটি হর্স ও পানামার পতাকাবাহী এমটি ফ্রেয়া নামের দু’টি নৌযান আটক করেছে দেশটির কোস্টগার্ড। গত রোববার ইন্দোনেশিয়ার কোস্টগার্ডের বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।
বিবৃতিতে কোস্টগার্ডের মুখপাত্র বিষ্ণু প্রামাণদিতা জানিয়েছেন, কালিমান্তান প্রদেশের উপকূল থেকে ট্যাংকার দু’টি আটক করার পর আরো তদন্তের জন্য এগুলোকে পাহারা দিয়ে রিয়াউ প্রদেশের বাটাম দ্বীপে নিয়ে যাওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় ট্যাংকার দু’টি শনাক্ত হয়। জাতীয় পতাকা প্রদর্শন না করে, স্বয়ংক্রিয় শনাক্তকরণ পদ্ধতি বন্ধ রেখে ও রেডিও কলে সাড়া না দিয়ে তারা তাদের পরিচয় গোপন করে রেখেছিল।
নিরাপত্তা ও স্বচ্ছতার জন্য জাহাজগুলোতে ট্রান্সপন্ডার (রেডিও সিগন্যাল গ্রহণ ও স্বয়ংক্রিয়ভাবে পাঠানোর জন্য ব্যবহৃত যন্ত্র) ব্যবহার করা বাধ্যতামূলক করেছে আন্তর্জাতিক মেরিটাইম সংস্থা। জলদস্যুদের আক্রমণের মতো কোনো বিপদের আশঙ্কা থাকলে ক্রুরা এসব যন্ত্র বন্ধ করে রাখতে পারেন। কিন্তু অবৈধ তৎপরতা চালানোর সময় জাহাজের অবস্থান গোপন করার উদ্দেশ্যে প্রায়ই এসব যন্ত্র বন্ধ করে রাখা হয়। জাহাজ আটকের এই ঘটনা নিয়ে ইরান কোনো মন্তব্য করেনি। দেশটির বিরুদ্ধে অভিযোগ, তারা তাদের বিক্রয় করা তেলের গন্তব্য গোপন করতে নিজেদের ট্যাংকারগুলোর ট্র্যাকিং সিস্টেম অকার্যকর করে রাখে, এতে তেহরান কী পরিমাণ অপরিশোধিত তেল রফতানি করছে তার হিসাব বের করা কঠিন হয়ে যায়।



আরো সংবাদ


পরমাণু সমঝোতাকে এগিয়ে নেয়ার একমাত্র উপায় নিষেধাজ্ঞা প্রত্যাহার : ইরান মহান মুক্তিযুদ্ধে এইচ টি ইমামের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি মৃত্যুর ৬৩ বছর পর আলজেরিয়ার স্বাধীনতাকামীকে হত্যার দায় স্বীকার ফ্রান্সের এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক এক দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী আইএইএ’তে ইরানবিরোধী সম্ভাব্য প্রস্তাবকে ‘বালসুলভ’ বলল রাশিয়া ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নিল আয়ারল্যান্ড জামালপুরের সেই ডিসি যে শাস্তি পেলেন এক ওভারে পোলার্ডের ছয় ছক্কা, জিতল ওয়েস্ট ইন্ডিজ রোমাঞ্চকর জয়ে কোপার ফাইনালে বার্সা শিনজিয়াংয়ে উইঘুরদের সংখ্যা কমাতে যা করছে চীন

সকল