০৬ মার্চ ২০২১
`

তালেবানের সাথে ট্রাম্পের চুক্তি পুনর্মূল্যায়ন করবেন বাইডেন

-

নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের তালেবানের সাথে সাবেক ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্মূল্যায়ন করবেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ এ সম্পর্কে জানিয়েছে, বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে এরই মধ্যে তার আফগান সমকক্ষ ড. হামিদুল্লাহ মুহিবের সাথে কথা বলেছেন। মুহিবকে সুলিভান জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন তালেবানের সাথে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান।
এর আগে জো বাইডেনের পক্ষ থেকে নিয়োগ দেওয়া পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সাথে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়। ব্লিঙ্কেনকে স্থায়ীভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে সিনেটের অনুমোদন পেতে হবে। এর আগে আফগান সরকার ও তালেবানের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছিল, তারা নিজেদের মধ্যে শান্তি চুক্তি সই করার আগে তালেবানের সাথে গত বছর ট্রাম্প প্রশাসনের করা কথিত শান্তি চুক্তির ব্যাপারে নয়া প্রেসিডেন্ট বাইডেনের দৃষ্টিভঙ্গি জানতে চান।
গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করে, তালেবান এই চুক্তিতে অটল থাকলে আমেরিকা ও তার ন্যাটো মিত্ররা আফগানিস্তান থেকে পরবর্তী ১৪ মাসের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে। বাইডেন প্রশাসন এমন সময় তালেবানের সাথে স্বাক্ষরিত শান্তি চুক্তি পুনর্মূল্যায়নের ঘোষণা দিলো যখন ওই চুক্তির ভিত্তিতে আফগানিস্তানের কারাগারে আটক পাঁচ হাজার বন্দীকে এরই মধ্যে মুক্তি দেয়া হয়েছে। আফগান সরকার দাবি করছে, মুক্তিপ্রাপ্ত বন্দীদের অনেকেই আবার যুদ্ধের ময়দানে ফিরে গেছে।



আরো সংবাদ