২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্সে ‘মূল্যবোধের সনদ’ প্রত্যাখ্যান ৩ মুসলিম সংগঠনের

-

ফ্রান্সে মসজিদের ইমামদের ‘প্রজাতন্ত্রের মূল্যবোধের সনদ’ নামে নতুন এক সনদে স্বাক্ষর করার যে বিধান চালু করা হয়েছে দেশটির মুসলিম কাউন্সিলের তিনটি মুসলিম সংগঠন তা প্রত্যাখ্যান করেছে। সংগঠন তিনটি বলছে, এতে ইসলাম ধর্মের মারাত্মক ক্ষতি হবে। এ সনদে স্বাক্ষর করার অর্থ হলো- মুসলমানদের ধর্মীয় বিশ্বাসে ওপর আঘাত।
ফ্রেন্স কাউন্সিল অব মুসলিম অরশিপের (সিএফসিনিএম) অন্তর্ভুক্ত দ্য কো-অর্ডিনেশন কমিটি অব তার্কিশ মুসলিমস ইন ফ্রান্স (সিসিএমটিএফ) ও মিল্লি গোরুস ইসলামিক কনফেডারেশন (সিএমআইজি) এবং বিশ্বাস ধর্ম চর্চা আন্দোলন নামে তিন সংগঠন ফরাসি প্রেসিডেন্টের কথিত প্রজাতন্ত্রের মূল্যবোধের সনদে সই করবে না বলে গত ২০ জানুয়ারি দেশটির সরকারকে জানিয়ে দিয়েছে।
এই সনদে সই করার বিষয়টি ফ্রান্সের মুসলমানদের মধ্যে একটা বড়ধরনের বিতর্ক সৃষ্টি করেছে। ফ্রান্সের বিশেষ করে উদার মানসিকতার ইমামরা এই সনদে স্বাক্ষর করার বিষয়টি নিয়ে ব্যাপক চাপে রয়েছেন। এর আগে দেশটির নয়টি মুসলিম সংগঠনের জোট এই ফ্রেঞ্চ কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ বা সিএফসিএম ফরাসি সরকারের চাপে ইমাম নিয়োগ এবং তাদের কার্যক্রম নিয়ন্ত্রণ করতে ‘ন্যাশনাল কাউন্সিল অব ইমাম’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে সম্মত হয়েছে। ফ্রান্সে এই সনদ নিয়ে বিতর্ক চললেও দেশটির সরকার এই সনদ কার্যকর করতে এবং ইমামদের কার্যকলাপ নিয়ন্ত্রণ করতে যে বদ্ধপরিকর তার একটা প্রমাণ ফ্রান্সে পাকিস্তানের এক ইমামের সাম্প্রতিক কারাদণ্ড।
ফ্রান্সের মুসলিম গোষ্ঠীগুলোকে ফরাসি সমাজে সম্পৃক্ত করার, তাদের সমাজের অংশ করে নেয়ার জন্য সাম্প্রতিক বছরগুলোতে রাজনৈতিক চাপ বাড়ছে। ফ্রান্সে ইউরোপের সর্বাধিক সংখ্যক মুসলিমের বাস। দেশটিতে মুসলমান জনগোষ্ঠীর সংখ্যা ৫০ লাখ।


আরো সংবাদ



premium cement