২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শক্তিধর দেশগুলোকে বাদ দিয়েই পরমাণু অস্ত্রবিরোধী চুক্তি

-

পরমাণু অস্ত্রবিরোধী আন্তর্জাতিক একটি সংগঠনের উদ্যোগে বিশ্বের ৫১টি দেশ এ চুক্তিতে স্বাক্ষর করেছে গতকাল শুক্রবার। তবে এ চুক্তির কার্যক্রম কাগজ-কলমেই সীমাবদ্ধ থাকবে বলে ধারণা করা হচ্ছে। কারণ জাতিসঙ্ঘের অর্থায়নে পরিচালিত প্রতিষ্ঠানটির এ চুক্তিতে স্বাক্ষর করেনি প্রধান পারমাণবিক শক্তিধর দেশগুলো। এর মাধ্যমে মূলত ছোট দেশগুলোকে পারমাণবিক কর্মকাণ্ড থেকে বিরত রাখা হবে।
‘দ্য ট্রিটি অন দ্য প্রোহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপন্স’ (টিপিএনডব্লিউ) শিরোনামের এই চুক্তি অনুসারে স্বাক্ষরকারী দেশগুলো নিজে পারমাণবিক অস্ত্র উৎপাদন, ক্রয় বা এ সংক্রান্ত লেনদেন অথবা অন্য কোনো পারমাণবিক শক্তিধর দেশকে অস্ত্র পরীক্ষা ও ব্যবহারে সাহায্য করতে পারবে না।
২০১৬ সালে জাতিসঙ্ঘের অর্থায়নে টিপিএনডব্লিউ গঠনের সময় ১২৩টি দেশের পক্ষে ভোট দেয়, আর যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ইসরাইলের মতো প্রধান পারমাণবিক অস্ত্রধারী দেশসহ মোট ৩৮টি দেশ এর বিপক্ষে ভোট দেয়। তবে তারা মনে করে চীন, পাকিস্তান ও ভারতের উচিত পারমাণবিক অস্ত্র পরিত্যাগ করা।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল