২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে মার্কিন সিনেট

-

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে নতুন তিন ডেমোক্র্যাট সদস্য শপথ নিয়েছেন। গত বুধবার এই শপথের মধ্য দিয়ে সিনেটে প্রাধান্য অর্জন করল নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টি। এর আগে ৫ জানুয়ারির নির্বাচনে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে দুই আসন থেকে ডেমোক্র্যাট প্রার্থী রেভারেন্ড রাফায়েল ওয়ারনক ও জন ওসোফ বিজয়ী হন। এ দিকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ায় কমলা হ্যারিসের শূন্য আসনে ক্যালিফোর্নিয়ার সাবেক সেক্রেটারি অব স্টেট অ্যালেক্স পডিয়াকে নিয়োগ দিয়েছেন রাজ্যের ডেমোক্র্যাট গভর্নর গ্যাভিন নিওসম।
নতুন সিনেটর হিসেবে শপথ নেয়া ওয়ারনোক ও ওসোফ জর্জিয়ার প্রতিনিধিত্ব করা প্রথম কৃষ্ণাঙ্গ ও ইহুদি সিনেটর। অন্য দিকে পডিয়া ক্যালিফোর্নিয়া থেকে আসা প্রথম ল্যাটিনো সিনেটর। নতুন এই সিনেটরদের শপথের মধ্য দিয়ে সিনেট ৫০-৫০ সদস্যে বিভক্ত হয়ে পড়েছে। নতুন এই বিন্যাসে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সিনেটরদের ভোটের সমান বিভক্তিতে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সিদ্ধান্তমূলক ভোট দেয়ার ক্ষমতা অর্জন করেছেন।
সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের সিনেট নেতা হিসেবে নিউইয়র্কের চাক শুমার নির্বাচিত হয়েছেন। অপর দিকে সংখ্যালঘু রিপাবলিকান দলের সিনেট নেতা হিসেবে ক্যান্টাকির মিচ ম্যাককনেল দায়িত্ব পালন করবেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ডেমোক্র্যাট দল অবশ্য ২২১ আসন নিয়ে রিপাবলিকান দলের ২১১ আসনের বিপরীতে এগিয়ে আছে।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল