২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেড় বছর কৃষি আইন স্থগিত রাখতে চান মোদি

আন্দোলনের চাপে মতবদল
-

অবশেষে কৃষক আন্দোলনের সামনে অনেকটাই নতিস্বীকার করতে বাধ্য হলো নরেন্দ্র মোদি সরকার। অনড় অবস্থান থেকে সরে এসে সরকারের প্রস্তাব, তারা দেড় বছর তিন বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখবে। কৃষক নেতারা চাইলে সুপ্রিম কোর্টে লিখিত হলফনামা দিতেও সরকার রাজি। বিনিময়ে কৃষকদের আন্দোলন প্রত্যাহার করতে হবে।
কৃষক সংগঠনগুলো এই প্রস্তাব সাথে সাথে প্রত্যাখ্যান করেনি। তারা এখন বৈঠক করে সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার তারা নিজেদের মধ্যে বৈঠক সেরেছেন। শুক্রবার আবার সরকারের সাথে আলোচনায় বসবেন কৃষক সংগঠনের নেতারা। তখন তারা সিদ্ধান্তের কথা জানিয়ে দেবেন। কৃষকরা এখনো যে দাবি নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করছেন, তা হলো, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) বাধ্যতামূলক করার জন্য আইন করা, যাতে সবাই এই সহায়ক মূল্য মানতে বাধ্য হয়।
কৃষকদের দাবি ছিল, তিনটি কৃষি আইন বাতিল করতে হবে; কিন্তু সরকার এত দিন ধরে রাজি হয়নি। বরং তারা অনড় থেকে যথেষ্ট ইঙ্গিত দিয়েছিল যে, এই দাবি মানা সম্ভব নয়। প্রধানমন্ত্রী অসংখ্যবার জানিয়েছেন, তিনটি আইন কৃষকদের প্রভূত উপকার করবে। বিরোধীরা যা বলছে তা ঠিক নয়। বিজেপি’র তরফেও বারবার একই কথা প্রচার করা হচ্ছিল। এমনকি দেশের কৃষকদের একটা বড় অংশ যে কৃষি বিলের সমর্থনে, সে কথাও বলা হচ্ছিল। কিন্তু কৃষকরাও এক ইঞ্চি জমি ছাড়তে রাজি হননি। তারা নিজেদের দাবি নিয়ে অনড় থেকেছেন। অবশেষে সরকার দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখতে রাজি হয়েছে।
প্রশ্ন হলো, পুরোপুরি বাতিল না করে, দেড় বছরের জন্য কেন স্থগিত রাখা হবে ওই বিতর্কিত আইন? সরকারি সূত্র জানাচ্ছে, কৃষকদের বিষয়টি বোঝানো হবে। কিছু পরিবর্তন করে নতুন আইন চালু করতে তারা রাজি হলে, তখন আবার আইন চালু হতে পারে। সে জন্য একেবারে বাতিল না করে আইনটি দেড় বছরের জন্য স্থগিত রাখার কথা বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement