২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
পুলিশ হেফাজতে ৩০ দিন জিজ্ঞাসাবাদের অনুমতি

সমর্থকদের রাস্তায় নেমে বিক্ষোভের ডাক নাভালনির

-

রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনি তার সমর্থকদের রাস্তায় নেমে বিক্ষোভ দেখানোর আহ্বান জানিয়েছেন। অর্থ আত্মসাৎ মামলায় স্থগিত দণ্ডের প্যারোলের শর্ত লঙ্ঘনের দায়ে সোমবার মস্কোর একটি আদালত তার ৩০ দিনের রিমান্ড মঞ্জুর করার পর তিনি এ আহ্বান জানান। বিষপ্রয়োগে অসুস্থ হওয়ার পাঁচ মাস পর রাশিয়ায় নেমেই গ্রেফতার ও রিমান্ডের মুখোমুখি হলেন ‘ক্রেমলিনের শত্রু’ হিসেবে পরিচিত নাভালনি। সোমবার আদালতের আদেশের আগে জাতিসঙ্ঘ ও পশ্চিমা দেশগুলো নাভালনিকে ছেড়ে দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিল।
নাভালনির বিচার পূর্ববর্তী আটকাদেশ বা রিমান্ডের প্রতিক্রিয়ায় কয়েকটি দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপেরও ডাক দিয়েছে। এর প্রতিক্রিয়ায় মস্কো ওই দেশগুলোকে ‘নিজের চরকায় তেল দিতে’ বলেছে। মস্কোর প্রিজন সার্ভিস এরই মধ্যে অর্থ আত্মসাৎ মামলায় নাভালনির সাড়ে তিন বছরের স্থগিত কারাদণ্ডের রায় বদলে সাজার বাকি সময় সরকারবিরোধী এ নেতাকে জেলে রাখার আবেদন করেছে। নাভালনি শুরু থেকেই তাকে এ মামলায় ‘ফাঁসানো হয়েছে’ বলে অভিযোগ করে আসছেন।
রুশ এ বিরোধীদলীয় নেতাকে আরো অন্তত তিনটি ফৌজদারি মামলার মুখোমুখি হতে হবে। গ্রেফতারের ঝুঁকি নিয়ে রোববার জার্মানি থেকে রাশিয়ায় ফিরে মস্কো বিমানবন্দরে নামার সাথে সাথেই আটক হন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। রাজধানী মস্কোর একটি থানায় আটকে রাখা হয় তাকে। খিমকির ওই থানাতেই পরদিন আদালত নাভালনিকে পুলিশ হেফাজতে ৩০ দিন জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

 


আরো সংবাদ



premium cement