২৮ ফেব্রুয়ারি ২০২১
`

আজারবাইজানের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি করবে তুরস্ক

-

মিত্র রাষ্ট্র আজারবাইজানের সাথে একটি মুক্ত বাণিজ্য চুক্তি অনুমোদন করেছে তুরস্ক। গতকাল মঙ্গলবার সরকারি গেজেটে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়, আগামী ২৫ ফেব্রুয়ারি আজারবাইজানের রাজধানী বাকুতে এই চুক্তি স্বাক্ষরিত হবে।
তুরস্কের পরিসংখ্যান ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, গত বছর তুরস্ক ও আজারবাইজানের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ২০০ কোটি ডলার। এর মধ্যে আঙ্কারার রপ্তানি হয়েছিল ১৭০ কোটি ডলার এবং আমদানি ৩০ কোটি ডলার। আজারবাইজানে তুরস্কের প্রধান রপ্তানির মধ্যে রয়েছে যন্ত্রপাতি, যান্ত্রিক সরঞ্জাম এবং নির্মাণসামগ্রী। বর্তমানে তুরস্কের ২০ এর অধিক বেশি মুক্ত বাণিজ্য চুক্তি রয়েছে। দেশটি সম্প্রতি যুক্তরাজ্যের সাথে ঐতিহাসিক মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষর করেছে।
যৌথ সামরিক মহড়ায় প্রস্তুত দুই দেশ : শীতকালীন যৌথ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে তুরস্ক ও আজারবাইজানের সশস্ত্রবাহিনী। মহড়া অনুষ্ঠিত হবে তুরস্কের কার্স অঞ্চলে। রোববার আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে তারা জানিয়েছে, দুই দেশের সেনারা শীতকালীন মহড়া-২০২১ এ অংশ নেবে। সোমবার তুরস্কের সশস্ত্রবাহিনীও আলাদা বিবৃতির মাধ্যমে তাদের মহড়ার প্রস্তুতির কথা জানিয়েছে।
তুর্কি সেনাবাহিনী জানিয়েছে, গত কয়েক বছরের মধ্যে এবারই অত্যন্ত জাঁকজমকপূর্ণ এবং পূর্ণাঙ্গভাবে অনুষ্ঠিত হবে। কঠিন শীতের পরিবেশে দুই দেশের সেনারা আশ্রয়, সেনাশক্তি বাড়ানো এবং রক্ষণাবেক্ষণের বিষয়ে অনুশীলন করবে। তুরস্কের সামরিক বাহিনী বলছে, ট্যাংক ডিভিশন, করোনারি, স্নাইপার টিম, হেলিকপ্টার ও কমান্ডোরা মহড়ায় অংশ নেবে।

 



আরো সংবাদ