২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভোটে ফায়দা পেতেই বালাকোটে হামলা চালিয়েছিল মোদি সরকার : ইমরান খান

হভারতের অভিযান নিয়ে সাংবাদিক অর্ণব ও রেটিং সংস্থা প্রধানের আলাপ ফাঁস
-

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, নির্বাচনে সুবিধা আদায় করতে ২০১৯ সালে তার দেশের বালাকোটে বিমান হামলা পরিচালনা করে ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ভারতের ‘বেপরোয়া এবং সামরিকায়িত এজেন্ডা’ বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানান তিনি। টিআরপি জালিয়াতি মামলায় আটক রেটিং সংস্থা ‘বিএআরসি’র প্রাক্তন সিইও পার্থ দাশগুপ্তের সাথে বিজেপিপন্থী রিপাবলিক টিভির প্রধান সম্পাদক অর্ণব গোস্বামীর একটি হোয়াটসঅ্যাপ কথোপকথন ফাঁস হওয়ার পর গতকাল সোমবার পর পর টুইট করে এই প্রসঙ্গ সামনে রেখে পাকিস্তানের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন ভারত সরকারের তীব্র সমালোচনা করেছেন।
ইমরান খান লেখেন, ‘২০১৯ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভাতেই জানিয়েছিলাম, ফ্যাসিবাদী মোদি সরকার বালাকোট সঙ্কটকে ব্যবহার করে অভ্যন্তরীণ নির্বাচনে ফায়দা তুলেছে। যুদ্ধে প্ররোচনা জোগানো তাদের এক সাংবাদিকের কথোপকথন গণমাধ্যমে ফাঁস হয়ে গিয়েছে। তাতে মোদি সরকার এবং ভারতীয় সংবাদমাধ্যমের মধ্যকার অসাধু যোগসূত্র এখন স্পষ্ট।’ তিনি লেখেন, ‘পাকিস্তানে সন্ত্রাসবাদী কাজকর্মে মদদ দেয়া হচ্ছে। ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে ক্ষমতার অপব্যবহার হচ্ছে। ১৫ বছর ধরে গোটা বিশ্বে আমাদের বদনাম করার যড়যন্ত্র হয়েছে। এসব এখন পানির মতো পরিষ্কার। যে ভয়ঙ্কর ষড়যন্ত্র দুই পরমাণু শক্তিধর রাষ্ট্রের মধ্যকার সঙ্ঘাতকে খাদের কিনারায় ঠেলে দিচ্ছে, তা ভারতের সংবাদমাধ্যমগুলোতেই উঠে এসেছে।’
বালাকোটে হামলার পর পাকিস্তান ভারতের দু’টি যুদ্ধবিমান ধ্বংসের দাবি করে ভারতীয় এক পাইলটকে আটক করে। অবশ্য দুই দিন পর তাকে মুক্তি দেয়া হয়। বালাকোটে হামলার কয়েক মাসের মধ্যে অনুষ্ঠিত ভারতের সাধারণ নির্বাচনে টানা দ্বিতীয়বারের মতো জয় পায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি। এ দিকে ফাঁস হওয়া কথোপকথন থেকে জানা যায়, পুলওয়ামা হামলার পরে ভারত যে পাকিস্তানের বিরুদ্ধে ‘বড় ধরনের’ সামরিক অভিযান চালাবে তা আগেই জানতেন দেশটির রিপাবলিক টিভির প্রধান সম্পাদক অর্ণব গোস্বামী। হোয়াটসঅ্যাপ কথোপকথন ওই মামলায় মুম্বাই পুলিশের পেশ করা চার্জশিটের অংশ।
২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে অভিযান চালিয়েছিল ভারতীয় বিমানবাহিনী। চার্জশিট অনুযায়ী, ২৩ ফেব্রুয়ারি পার্থর সাথে কথোপকথনের সময়ে অর্ণব পুলওয়ামা হামলার পরে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের প্রথম সাক্ষাৎকার রিপাবলিক টিভিতে সম্প্রচার নিয়ে ফলাও করে কথাবার্তা বলেন। তার পরেই তিনি বলেন, ‘বড় একটা কিছু হবে।’ পার্থ জানতে চান, দাউদ প্রসঙ্গে কোনো পদক্ষেপ নেবে সরকার? অর্ণব জবাবে জানান, পাকিস্তানের বিরুদ্ধে বড় অভিযান চালাবে ভারত। সেইসাথে কাশ্মিরেও বড় পদক্ষেপ নেবে সরকার। পার্থ জানান, এটা ‘বিগ ম্যানের’ (মোদি) পক্ষে ভালোই হবে। দেশবাসী খুশি হবেন। তিনি ভোটে বড় জয় পাবেন।
এ নিয়ে কংগ্রেস আনুষ্ঠানিক প্রতিক্রিয়া এখনো জানায়নি। তবে কংগ্রেস নেতা ও আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভির বক্তব্য, ‘২৩ ফেব্রুয়ারি অর্ণব যা বলেছেন তা থেকে বোঝা যাচ্ছে তিনি পাকিস্তান সম্পর্কে গোয়েন্দা তথ্য জানতেন। অর্থাৎ সরকারের কোনো শীর্ষ কর্তা গোপন তথ্য ফাঁস করেছিলেন। টিআরপি বাড়ানোর জন্য সেনাদের জীবনের ঝুঁকি বাড়ানো হয়েছে।’ এ দিকে বালাকোটে ভারতীয় বায়ু সেনার এয়ার স্ট্রাইক সম্পর্কিত যাবতীয় তথ্য কিভাবে জানতেন রিপাবলিক টিভি প্রধান অর্ণব গোস্বামী। এর পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছে যুব কংগ্রেসে। সেই মর্মে অভিযোগ দায়ের করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ গাজার অর্ধেক জনসংখ্যা ‘অনাহারে’ : জাতিসঙ্ঘ বেড়াতে নিয়ে প্রেমিকাকে শ্বাসরোধ করে হত্যা

সকল