২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অ্যামনেস্টির নিন্দা

নাভালনির দ্রুত মুক্তি দাবি

-

রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির দ্রুত মুক্তি দাবি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের একাধিক দেশ। ৪৪ বছর বয়সী নাভালনিকে রোববার আটক করে রুশ পুলিশ। উড়োজাহাজে করে জার্মানির বার্লিন থেকে রাশিয়ার মস্কোয় পা রাখামাত্র আটক হন নাভালনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। রাশিয়ায় তাকে আটক করার খবরে আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ জানাচ্ছে।
তবে এ ব্যাপারে তারা রাশিয়ার বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেবে কি না, সে সম্পর্কে কিছু বলেনি। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, রাশিয়ার কর্তৃপক্ষ সমালোচকদের স্তব্ধ করতে চাইছে। তিনি নাভালনির তাৎক্ষণিক ও শর্তহীন মুক্তি দাবি করেন। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানও প্রায় একই সুরে কথা বলেছেন। নাভালনিকে আটকের নিন্দা জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল।
নাভালনির আটকের ঘটনাকে অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেন তিনি। নাভালনিকে দ্রুত মুক্তি দিতে রুশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন চার্লস মিশেল। নাভালনিকে আটকের ঘটনায় কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি থেকেও প্রতিক্রিয়া জানানো হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও নিন্দা-উদ্বেগ জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল