০৭ মার্চ ২০২১
`

সীমান্ত সুরক্ষায় ১৮ হাজার কোটি টাকার অস্ত্র কিনছে ভারত

-

সীমান্তরক্ষী বাহিনীর অস্ত্র, গোলাবারুদ এবং অন্যান্য সমর উপকরণের মজুদ বাড়াচ্ছে ভারতীয় সেনাবাহিনী। চীন ও পাকিস্তান সীমান্তে সাম্প্রতিক উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দুই দেশের সীমান্তের সশস্ত্র বাহিনীর জন্য প্রায় ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে জরুরি পরিস্থিতি মোকাবেলায় আরো পাঁচ হাজার কোটি টাকার সামরিক সরঞ্জাম কেনা হবে।
গত বছরের ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ানে চীনা সেনাবাহিনীর হামলায় ২০ জন ভারতীয় সেনার মৃত্যুর পরেই সামরিক বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিতে যুদ্ধাস্ত্র ও সমর সরঞ্জাম কেনার প্রয়োজনীয় আর্থিক ক্ষমতা দিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরবণে শুক্রবার বলেন, ‘জরুরি ভিত্তিতে সামরিক সরঞ্জাম কেনার জন্য আমরা পাঁচ হাজার কোটি টাকার ‘ফাস্ট ট্র্যাক স্কিম’এ ৩৮টি চুক্তি করেছি। এ ছাড়া ১৩ হাজার কোটি টাকার অন্যান্য সামরিক ক্রয় চুক্তিগুলোও রূপায়ণের পথে।’
হাল্কা মেশিনগান, পাহাড়ি অঞ্চলে চলাচলের উপযোগী হাল্কা সামরিক যান এবং সেনাদের নিরাপত্তার জন্য ‘পার্সোনাল প্রোকেক্টিভ গিয়ারস’ কেনার বিষয়টি অগ্রাধিকারের তালিকায় রয়েছে বলেও জানিয়েছেন জেনারেল নরবণে। শুধু অস্ত্র বা গোলাবারুদ কেনা নয়, সিয়াচেনসহ জম্মু ও কাশ্মিরের নিয়ন্ত্রণরেখা (এলওসি) বা লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) প্রাকৃতিকভাবে চূড়ান্ত প্রতিকূল পরিবেশে মোতায়েন সেনাদের স্বাচ্ছন্দ্যের ব্যবস্থা করার লক্ষ্যে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানিয়েছেন সেনাপ্রধান।



আরো সংবাদ