১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪৫

-

ইন্দোনেশিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মৃত মানুষের সংখ্যা বেড়ে ৪৫ হয়েছে। আহত হয়েছে কয়েক শ’। দেশটির সুলাবেসি দ্বীপে গত শুক্রবার স্থানীয় সময় সকালে ভূমিকম্পটি হয় এবং এর পরপর বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়। ভূমিকম্পটি সাত সেকেন্ডের মতো স্থায়ী ছিল। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ছয় দশমিক দুই। এটির কেন্দ্রস্থল ছিল সুলাবেসি দ্বীপের মাজেনে শহর থেকে ছয় কিলোমিটার উত্তর-পূর্বে। কেন্দ্রস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার।
ভূমিকম্পে দ্বীপটিতে ব্যাপক ধ্বংসযজ্ঞ সংঘটিত হয়। বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে আটকা পড়ে থাকা ব্যক্তিদের উদ্ধারে গতকাল শনিবারও তৎপরতা অব্যাহত রয়েছে। এ অবস্থায় মৃত মানুষের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে। শত শত মানুষ এ ভূমিকম্পে আহত হওয়া ছাড়াও বাস্তুচ্যুত হয়েছে কয়েক হাজার। ভূমিকম্পের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সতর্কবার্তা জারি করে।
আরো ভূমিকম্প ও তাতে সুনামির আশঙ্কার কথা জানানো হয় সতর্কবার্তায়। ভূমিকম্প ও এর পরাঘাতে এখন পর্যন্ত দ্বীপটির তিন শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে দু’টি হোটেল।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল