২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

লাদাখ থেকে সেনা সরায়নি চীন-ভারত

-

লাদাখের বিরোধপূর্ণ অঞ্চলে এখনো আগের মতোই ভারত এবং চীনের সেনা মোতায়েন আছে। সংবাদ সম্মেলন করে এ কথা জানালেন ভারতের সেনাপ্রধান। ভারতের বেশ কিছু সংবাদমাধ্যমে সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট বলা হয়েছে, লাদাখের সীমান্ত থেকে প্রায় ১০ হাজার সেনা সরিয়ে নিয়েছে চীন। যার জেরে ভারতও বেশ কিছু সেনা প্রত্যাহার করেছে। ভারতীয় সেনাবাহিনীর প্রধান সেই খবরে হস্তক্ষেপ করে জানিয়েছেন, চীন যে সেনা সরিয়েছে, তা বিতর্কিত এলাকা থেকে কয়েক শ’ কিলোমিটার দূরে। ফলে লাদাখ সঙ্ঘাতে কোনো পরিবর্তন হয়নি। দুই দেশের সেনাই যেখানে ছিল, সেখানেই আছে।
চীনের সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে ভারতের কোনো কোনো সংবাদমাধ্যম বলেছিল, লাদাখ সীমান্ত থেকে চীনের প্রায় ১০ হাজার সেনা পিছনে চলে গেছে। বাস্তবে কি সত্যিই তা ঘটেছে? সাংবাদিক বৈঠকে ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে জানিয়েছেন, প্রতি বছরই চীনের সেনা লাদাখ সীমান্তে রুটিন মহড়ায় আসে। এ বছরও তা করেছে। গরমের শেষে তারা এসেছিল, শীতের প্রথম দফা কাটিয়ে ফিরে গেছে। কিন্তু তারা প্রত্যেকেই বিতর্কিত অঞ্চল থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে মহড়ায় এসেছিল। এর সাথে লাদাখ সঙ্ঘাতের কোনো যোগ নেই। বস্তুত, সেনাসূত্র ডয়চে ভেলেকে জানিয়েছে, বিতর্কিত অঞ্চল থেকে কোনো পক্ষই সেনা প্রত্যাহার করেনি। সঙ্ঘাত যেমন ছিল, তেমনই আছে।
ভারত এবং চীন দুই পক্ষই লাদাখ সীমান্তে প্রায় পঞ্চাশ হাজার সেনা মজুদ করে রেখেছে। প্রবল শীতের কারণে ভারতীয় সেনাকে রোটেশন পদ্ধতিতে সেখানে রাখা হচ্ছে। নিয়মিত রেশনও পৌঁছে দেওয়া হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement