২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
তুর্কি সাইপ্রাস প্রেসিডেন্টের মন্তব্য

সাইপ্রাস সমস্যা সমাধানের ভিত্তি হবে সার্বভৌম সাম্য

-

তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাসের (টিআরএনসি) প্রেসিডেন্ট এরসিন তাতার বলেছেন, শুধু সার্বভৌম সাম্যের ভিত্তিতে সাইপ্রাস ইস্যু সমাধানের আনুষ্ঠানিক আলোচনা শুরু হতে পারে। বুধবার তিনি বলেন, সাইপ্রাস ইস্যুতে জাতিসঙ্ঘের পৃষ্ঠপোষকতায় ৫+১ অনানুষ্ঠানিক বৈঠকটি করোনাভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করে ফেব্রুয়ারির শেষে বা মার্চের শুরুতে অনুষ্ঠিত হবে। তিনি উল্লেখ করেন, সাইপ্রাস ইস্যুতে ৫০ বছর ধরে চলমান আলোচনায় কোনো ফল আসেনি। একটি ফেডারেশন গঠনের আলোচনা ভারাক্রান্ত। তাতার বলেন, ‘৫+১ সম্মেলনে আমাদের লক্ষ্য থাকবে জাতিসঙ্ঘ। শুভেচ্ছা মিশনের কাঠামোর আলোকে জাতিসঙ্ঘ এ সভাগুলোতে অংশ নেয়। যদি প্রযুক্তিগত তথ্য চাওয়া হয় তবে সেটি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে চাওয়া যেতে পারে।
তবে ইইউ এ সভাগুলোর সদস্য নয়। এটা উচিতও নয়। ইইউ থেকে কোভিড-১৯ ভ্যাকসিন আসার বিষয়ে তিনি বলেন, তুর্কি সাইপ্রাস জাতিসঙ্ঘকে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলেছে। তিনি আরো বলেন, তাদের লক্ষ্য ইইউ, গ্রিক সাইপ্রাসের প্রশাসন নয়। তাতার বলেন, ভ্যাকসিন ইস্যুতে কাজ করার জন্য তুর্কি ও গ্রিক সাইপ্রিয়টদের সমন্বয়ে দ্বিপক্ষীয় প্রযুক্তিগত কমিটি সচল করার উদ্যোগ নিয়েছেন তারা।
তিনি বলেন, সংশ্লিষ্ট প্রযুক্তিগত কমিটি বুধবার তুর্কি সাইপ্রাসের কাছে রিপোর্ট দাখিল করেছে। এতে গ্রিক প্রশাসনের মাধ্যমে ভ্যাকসিন সরবরাহের কথা বলেছে তারা। তবে এটা মেনে নেবেন না বলে জানান তুর্কি সাইপ্রাসের প্রেসিডেন্ট। তিনি বলেন, সরাসরি ইইউর মাধ্যমে ভ্যাকসিন সরবরাহ করতে হবে।
১৯৭৪ সালে দ্বীপের তুর্কি জনগোষ্ঠী ও জামিনদার শক্তি হিসেবে তুরস্কের হস্তক্ষেপের বিরুদ্ধে গ্রিক সাইপ্রিয়টদের সহিংস অভ্যুত্থানের পর থেকে সাইপ্রাস দ্বীপটি বিভক্ত। সাম্প্রতিক বছরগুলোতে কয়েকটি শান্তি প্রক্রিয়া বারবার শুরু হয়ে আবার থেমে গেছে। এর মধ্যে ২০১৭ সালে জামিনদার দেশ তুরস্ক, গ্রিস ও ব্রিটেনের পৃষ্ঠপোষকতায় সুইজারল্যান্ডে নেয়া একটি উদ্যোগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ১৯৮৩ সালে তুর্কি সাইপ্রাস প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছিল।

 


আরো সংবাদ



premium cement