২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলের সাথে সম্পর্ক নিয়ে যুক্তরাষ্ট্রকে সুদানের শর্ত

-

ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে আলটিমেটাম এবং একই সাথে শর্ত দিয়েছে সুদান। সুদানের অন্তর্বর্তী সরকার-সার্বভৌমত্ব কাউন্সিলের চেয়ারম্যান লে. জেনারেল আব্দুল ফাত্তাহ আল-বুরহান বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র সাথে এক টেলিফোনালাপে এ চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছেন। 

তিনি পম্পেওকে বলেছেন, চলতি ডিসেম্বর মাসের শেষ নাগাদ যদি মার্কিন কংগ্রেস সুদানকে কথিত সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ থেকে মুক্তি দিয়ে আইন পাস না করে তাহলে তেল আবিবের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়া স্থগিত রাখবে খার্তুম ।

টেলিফোনালাপে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ প্রতিশ্রুতি দিয়েছেন যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে কংগ্রেসে এ-সংক্রান্ত প্রস্তাব পাস হবে। ডিসেম্বর শেষ হওয়ার আগেই ট্রাম্প প্রশাসন ইসরাইলের সাথে সুদানের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠান হোয়াইট হাউজে আয়োজন করতে চায়। 

কিন্তু মার্কিন কংগ্রেসে সুদানের কাক্সিক্ষত আইন অনুমোদন নিয়ে মতবিরোধ রয়েছে। রবার্ট মেনেন্ডজ ও চাক শুমারের মতো ডেমোক্র্যাট সিনেটররা ইসরাইলের সাথে সুদানের সম্পর্ক স্বাভাবিক করতে চান। কিন্তু ২০০১ সালে সন্ত্রাসী হামলার ঘটনায়   সুদানকে সন্ত্রাসবাদে পৃৃষ্ঠপোষকতার অভিযোগ থেকে মুক্তি দেয়ার বিরোধী। 

 

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল