২৩ জানুয়ারি ২০২১
`

চাঁদে চীনা চন্দ্রযানের সফল অবতরণ

-

চীনের চ্যাং’ই চন্দ্রযান সফলভাবে চাঁদের পিঠে অবতরণ করেছে বলে চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ) ঘোষণা করেছে। গত মঙ্গলবার চীনের স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে চন্দ্রযানটি চাঁদের পূর্বনির্ধারিত স্থানে নামে।
নামার পর থেকে রোবটিক চন্দ্রযানটি যন্ত্রপাতি ও পরিস্থিতি পরীক্ষা করছিল। এর মাধ্যমে পরবর্তী প্রায় ৪৮ ঘণ্টা ধরে চাঁদের পিঠে কাজ করার প্রস্তুতি নিচ্ছিল যানটি। এ সময়ে চন্দ্রযানটি প্রায় দুই কিলোগ্রাম নমুনা সংগ্রহ করে একটি কনটেইনারে আবদ্ধ করে রাখবে।
এরপর কাজ শেষে মানুষবিহীন চ্যাং’ই পৃথিবী থেকে প্রায় তিন লাখ ৮০ হাজার কিলোমিটার দূরে চাঁদের কক্ষপথে অবস্থান করা মূল মহাকাশযানে ফিরবে। এই মহাকাশযানটিই চন্দ্রযানটিকে পৃথিবীতে ফিরিয়ে আনবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ২৪ নভেম্বর চ্যাং’ই মহাকাশযান উৎক্ষেপণ করেছিল চীন। এই মহাকাশযানে চাঁদের কক্ষপথে যাওয়ার জন্য নকশা করা একটি অর্বিটার, একটি চন্দ্রযান ও চন্দ্রযানকে চাঁদের পিঠে নামানোর ও ফিরিয়ে আনার সক্ষমতা সম্পন্ন আরও দু’টি যান আছে।

 



আরো সংবাদ


মুলাদীতে ১০০ ভূমি ও গৃহহীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই রাজশাহীতে ভারতীয় মেডিকেল শিক্ষার্থীর ‘আত্মহত্যা’ প্রধানমন্ত্রীর উপহারে মাথা গোঁজার ঠাঁই হল সাবেক এমপির অটোচালকের ছেলে সিরাজ এখন বিএমডব্লিউ গাড়ির মালিক ঘর পেয়ে আত্মহারা শেরপুরে গৃহহীনরা পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্বের প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত ওবায়দুল কাদেরকে কটূক্তি, কাল কোম্পানীগঞ্জে হরতাল রূপান্তরিত করোনা আরো প্রাণঘাতী হতে পারে : যুক্তরাজ্যের প্রধান বিজ্ঞানী শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে দেশের ৩ অঞ্চলে গৃহহীন ৬৬ হাজার পরিবারকে ঘর দিলেন প্রধানমন্ত্রী মডার্নার টিকার খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি : জরিপ

সকল