১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ব্রেক্সিট চুক্তি এখনো অনিশ্চিত

-

আর মাত্র এক মাস পর ব্রিটেন পাকাপাকিভাবে ইইউ ত্যাগ করবে। কিন্তু ভবিষ্যৎ দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বোঝাপড়ার কোনো লক্ষণ এখনো দেখা যাচ্ছে না। দুই পক্ষই যেকোনো মূল্যে চুক্তি স্বাক্ষর করতে প্রস্তুত নয়।
চলতি বছরের ৩১ জানুয়ারি ব্রিটেন আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করবে। তবে দুই পক্ষের মধ্যে অন্তর্বর্তীকালীন সম্পর্কে প্রায় কোনো রদবদল ঘটেনি। আর মাত্র এক মাস পর সেই সম্পর্ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে। বিগত কয়েক মাস ধরে আলোচনা চালিয়েও দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি সম্পর্কে বোঝাপড়া সম্ভব হয়নি। ইইউ ও ব্রিটেনের একাধিক নেতা বোঝাপড়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিলেও ‘যেকোনো মূল্যে’ বাণিজ্য চুক্তির বিরোধিতা করছেন।
ইইউর প্রধান মধ্যস্থতাকারী মিশেল বার্নিয়ে ও ব্রিটেনের প্রধান মধ্যস্থতাকারী ডেভিড ফ্রস্ট এখনো বোঝাপড়ার সম্ভাবনা নিয়ে স্পষ্ট কোনো পূর্বাভাষ দিচ্ছেন না। বার্নিয়ে বলেন, আলোচনায় সঙ্কল্পের কোনো ঘাটতি নেই। অন্যান্য প্রশ্নে কিছু অগ্রগতি সত্ত্বেও ব্রিটিশ সমুদ্রসীমায় মাছ ধরার অধিকারকে কেন্দ্র করে আপসের লক্ষণ দেখা যাচ্ছে না। আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন এখনো চুক্তির আশা ছাড়তে প্রস্তুত নন।
জার্মান চ্যান্সেলর আঞ্জেলা মারকেল সোমবার বলেন, ইইউ ও ব্রিটেন ভবিষ্যৎ সম্পর্ক স্থির করতে বোঝাপড়ায় ব্যর্থ হলে সেটা হবে অত্যন্ত খারাপ এক দৃষ্টান্ত। বর্তমান ইইউ সভাপতি দেশের সরকার প্রধান হিসেবে তিনি অবশ্য বলেন, শেষ পর্যন্ত চুক্তি সম্ভব না হলেও ইইউ প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রস্তুত।
বোঝাপড়ার আশা যত ক্ষীণ হচ্ছে, চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তুতিও তত গতি পাচ্ছে। ব্রিটেনের সরকার দেশের ব্যবসাবাণিজ্য প্রতিষ্ঠানগুলোকে সেই পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার ডাক দিয়েছে। সীমান্তে শুল্ক ও অন্যান্য নিয়ন্ত্রণের চাপ সামলাতে সরকার এর মধ্যেই কিছু পদক্ষেপ নিয়েছে। তবে ব্রিটেনের অনেক প্রতিষ্ঠান আসন্ন জটিল প্রক্রিয়া সামলাতে প্রস্তুত নয় বলে আশঙ্কা করা হচ্ছে।
ব্রিটিশ মন্ত্রী মাইকেল গোভ দাবি করছেন, যে ২০২৫ সালের মধ্যে বর্ডার অপারেশন সেন্টার বিশ্বের সবচেয়ে কার্যকর সীমানা হিসেবে গড়ে তোলা হবে।


আরো সংবাদ



premium cement

সকল