২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতিসঙ্ঘ পরিদর্শকদের প্রবেশাধিকার বাতিল চায় ইরানের পার্লামেন্ট

পরমাণু বিজ্ঞানী হত্যাকাণ্ড
-

ইরানের পরমাণু স্থাপনাগুলো পর্যবেক্ষণের জন্য জাতিসঙ্ঘের পরিদর্শকদের দেয়া প্রবেশাধিকার বাতিলের দাবি উঠেছে। রোববার দেশটির সব এমপির স্বাক্ষরিত এক বিবৃতিতে এ অনুমতি বাতিলের দাবি জানানো হয়েছে। ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যাকাণ্ডের প্রতিক্রিয়ায় এমন আহ্বান জানালেন তারা। ইরানের সব এমপির স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যাকাণ্ডে খুনি ইহুদিবাদী সরকারের হাত স্পষ্ট।
বিবৃতিতে বলা হয়, সরকারের কিছু সদস্য মনে করেন, পশ্চিমা দেশগুলোর সাথে আলোচনা ইরানকে একটি থ‘স্বাভাবিক’ রাষ্ট্রে পরিণত করবে। তাদের এমন ক্ষতিকর চিন্তাভাবনা ইসরাইলকে এ ধরনের পদক্ষেপ নিতে উৎসাহিত করেছে। এমপিরা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও তাদের অন্য মিত্রদের কাছ থেকে সন্ত্রাস ও নাশকতার যে অভিজ্ঞতা ইরানের হয়েছে, দুর্ভাগ্যক্রমে বেশির ভাগ ক্ষেত্রেই তার কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি। এসব ঘটনা দেখিয়ে দিয়েছে, পশ্চিমাদের কাছে কথিত স্বাভাবিক হওয়ার চিন্তাভাবনা কতটা ভুল ও বিপজ্জনক।
এ হত্যাকাণ্ডের প্রতিশোধের দাবিতে তেহরানের রাস্তায় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বিক্ষোভ করেছেন। একজন বিক্ষোভকারী সেখানে বলেছেন, আমেরিকান প্রেসিডেন্ট ট্রাম্প তার ক্ষমতার শেষ দুই মাসে একটা ‘যুদ্ধ পরিস্থিতি’ তৈরি করতে চাইছেন। তবে ইরানের বাস্তববাদী প্রেসিডেন্ট হাসান রুহানির কথাগুলো ছিল অবশ্য অনেক মেপে মেপে, হিসাব করে বলা। তিনি বলছেন, প্রতিশোধ নেয়া হবে ঠিকই। কিন্তু হয়তো এক্ষুনি তা হবে না। ইসরাইলের দিকে ইঙ্গিত করে রুহানি বলেন, ‘ইরান যথাসময়ে ব্যবস্থা নেবে, ফাঁদে পা দেবে না। তারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়।

 


আরো সংবাদ



premium cement