২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তিগ্রাইয়ের রাজধানী নিয়ন্ত্রণে নেয়ার দাবি ইথিওপিয়ার

-

তিগ্রাই অঞ্চলের রাজধানী মেকেল্লের ‘পূর্ণ নিয়ন্ত্রণ’ নেয়ার দাবি করেছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী ও সামরিক বাহিনী চিফ অব স্টাফ। গত শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমদ টুইটারে পোস্ট করা এক বিবৃতিতে বলেন, ‘মেকেল্লে শহর এখন কেন্দ্রীয় সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে।’ এরপর দেশটির সামরিক বাহিনীর দাফতরিক ফেসবুক পেইজে দেয়া বিবৃতিতে একই কথা বলেন বাহিনীটির চিফ অব স্টাফ বিরহানু জুলা।
এর আগে ইথিওপিয়ার কর্তৃপক্ষ জানিয়েছিল, সরকারি বাহিনীগুলো ওই অঞ্চলে অভিযানের চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং পাঁচ লাখ বাসিন্দার শহর মেকেল্লের বেসামরিকদের রক্ষায় যতœ নেবে। তাৎক্ষণিকভাবে তিগ্রাইয়ের বাহিনীগুলোর পক্ষ থেকে সরকারের দাবির বিষয়ে কোনো মন্তব্য পাওয়া যায়নি। গত বেশ কিছুদিন ধরে ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় এই বাহিনীগুলো দেশটির সরকারি সেনাদের বিরুদ্ধে লড়াই করে আসছিল।
৪ নভেম্বর দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে তিগ্রাই অঞ্চলটির টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় ও সেখানে প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রিত হওয়ায় সব পক্ষের দাবিগুলো যাচাই করা কঠিন। গত শনিবার সকালে মেকেল্লের বাসিন্দাদের ও তিগ্রাইয়ের বাহিনীগুলোর নেতার সাথে সরাসরি যোগাযোগ থাকা এক কূটনীতিক জানিয়েছিলেন, কেন্দ্রীয় বাহিনী মেকেল্লের নিয়ন্ত্রণ নেয়ার জন্য আক্রমণ শুরু করেছে।


আরো সংবাদ



premium cement