১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

পেনসিলভেনিয়াতেও ধাক্কা খেলেন ট্রাম্প

আদালতে খারিজ রিপাবলিকান শিবিরের আবেদন
-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেনিয়াতে জো বাইডেনকে জয় আটকাতে ডোনাল্ড ট্রাম্প শিবিরের চেষ্টা খারিজ করে দিয়েছে দেশটির একটি কেন্দ্রীয় আপিল আদালত। আদালতের তিন বিচারকের প্যানেল জানিয়েছে, ট্রাম্প শিবিরের করা মামলার কোনো মেরিটই নেই। রিপাবলিকানরা ভোটে কারচুপি নিয়ে সুস্পষ্ট কোনো অভিযোগ বা এ সংক্রান্ত কোনো প্রমাণ হাজির করতে পারেনি বলেও মন্তব্য করেছে তারা।
আপিল আদালতের এ রায়কে যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য আরেকটি বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। ৭৪ বছর বয়সী এ রিপাবলিকান নভেম্বরের ৩ তারিখের ভোটের ফল বদলে দেয়ার চেষ্টা করছেন। বৃহস্পতিবার তিনি ‘বাইডেনকে জয়ী ঘোষণা করা হলে হোয়াইট হাউজ ছেড়ে দেবেন’ বলে ইঙ্গিত দিলেও পরদিনই আবার ‘ভোটে ব্যাপক জালিয়াতি’ হয়েছে মন্তব্য করে প্রমাণ ছাড়াই করে যাওয়া আগের অভিযোগের পথে ফিরে যান।
‘তার প্রাপ্ত ৮ কোটি ভোট যে জালিয়াতি করে বা অবৈধভাবে পাওয়া নয়, তা প্রমাণ করতে পারলেই কেবল বাইডেন প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে ঢুকতে পারবেন,’ টুইটে বলেছেন ট্রাম্প। রিপাবলিকান এ প্রেসিডেন্টের শিবির গত সপ্তাহেই পেনসিলভেনিয়াতে ভোটের মামলায় বড় ধরনের ধাক্কা খেয়েছিল। রাজ্যটিতে ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে মামলা করেছিল তারা। ফেডারেল আদালত ওই মামলা খারিজ করে দেয়ার পর ট্রাম্প শিবির থার্ড সার্কিট কোর্ট অব আপিলসের দ্বারস্থ হয়। এবার সেখানেও হারল তারা।
‘মামলার ক্ষেত্রে সুনির্দিষ্ট অভিযোগ ও এরপর প্রমাণ লাগে। এখানে কিছুই নেই,’ বলেছেন আপিল আদালতের বিচারক স্টেফানোস বিবাস। বিচারক হিসেবে বিবাসকে ট্রাম্পই মনোনয়ন দিয়েছিলেন। নভেম্বরের নির্বাচনের পর থেকে রিপাবলিকান শিবির বেশ কয়েকটি রাজ্যে ভোট জালিয়াতি সংক্রান্ত একাধিক মামলা করলেও এখন পর্যন্ত বড় ধরনের কোনো সফলতা পায়নি।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে প্রার্থীকে ২৭০টি ইলেকটোরাল ভোট পেতে হয়। সেখানে জো বাইডেন পেয়েছেন ৩০৬টি আসন আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি আসন। নির্বাচনের ফলাফল আসার পর থেকেই হার স্বীকার করতে অসম্মত ট্রাম্প এবং এর পর থেকেই কোনো প্রমাণ ছাড়াই নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে যাচ্ছেন তিনি। এই ঘটনায় দীর্ঘ দিন ধরে চলে আসা মার্কিন নির্বাচনের ধারাও ব্যাহত হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির

সকল