২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইসরাইল-আমিরাত সরাসরি বিমান চলাচল শুরু

-

সংযুক্ত আরব আমিরাত এবং ইসরাইলের মধ্যে সরাসরি বিমান চলাচল শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুবাই থেকে তেল আবিবের মধ্যে সরাসরি এ ফ্লাইট চালু করেছে সাশ্রয়ী এয়ারলাইন ফ্লাইদুবাই।
গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সম্পর্ক স্বাভাবিকীকরণে তথাকথিত ঐতিহাসিক চুক্তিতে সই করে ইসরাইল ও আমিরাত। একই ধরনের চুক্তি হয় বাহরাইনের সাথেও। ফিলিস্তিনিরা এ চুক্তিকে তাদের পিঠে ছুরিকাঘাত বলে উল্লেখ করলেও এক প্রকার চুপ থাকে সৌদি আরব।
শিগগিরই আরব বিশ্বের আরো কয়েকটি দেশ ইসরাইলের সাথে সম্পর্কোন্নয়নের পথে হাঁটবে বলে ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার চার ঘণ্টার পথ পাড়ি দিয়ে ফ্লাইদুবাইয়ের উদ্বোধনী ফ্লাইটটি তেলআবিব পৌঁছালে সেটিকে বরণ করতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন তিনি। ইসরাইলি প্রধানমন্ত্রীর মুখপাত্র অফির জেন্ডেলম্যান এক টুইটবার্তায় বলেছেন, ‘ফ্লাইদুবাইয়ের ফ্লাইট বেন-গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে সেটির অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।’
তিনি আরো বলেন, এটাই শান্তির ফল, প্রিয় আমিরাতি বন্ধুরা। ইসরাইলে স্বাগতম!’
করোনাভাইরাস মহামারীর আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে সম্পর্কোন্নয়ন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশ্বাস ইসরাইল ও আমিরাত কর্তৃপক্ষের। এবারের শীত মৌসুমে দুবাইয়ে ইসরাইলি পর্যটকের ঢল নামবে বলে আশা করছে তারা। চলতি মাসের শুরুর দিকে আমিরাত-ইসরাইলের মধ্যে ফ্লাইট চালুর ঘোষণা দেয়ার সময় ফ্লাইদুবাইয়ের প্রধান নির্বাহী গাইছ আল-গাইছ বলেছিলেন, ‘নির্ধারিত ফ্লাইটগুলো শুরু হলে তা অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে এবং বিনিয়োগের আরো সুযোগ সৃষ্টি করবে।’ দুবাইভিত্তিক বিমানটি দৈনিক দু’বার তেলআবিব রুটে চলাচল করবে। ইসরাইলি এয়ারলাইন এল আল এবং ইসরেয়ার উভয়ই জানিয়েছে, তারা আগামী মাস থেকেই দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইট চালু করতে পারে। এ ছাড়া আবুধাবিকেন্দ্রিক ইতিহাদ এয়ারওয়েজ ঘোষণা দিয়েছে, তারা ২০২১ সালের মার্চে তেলআবিবগামী ফ্লাইট শুরু করবে।


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল