২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিউ ইয়র্কের একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ডিনকিন্স আর নেই

-

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক নগরের সাবেক ও একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ডেভিড ডিনকিন্স মারা গেছেন। ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি নিউ ইয়র্ক নগরের মেয়র ছিলেন। নগরের ইতিহাসে একমাত্র কৃষ্ণাঙ্গ মেয়র ছিলেন তিনি।
স্থানীয় সময় ২৩ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে বার্ধক্যজনিত কারণে নিউ ইয়র্কের সাবেক মেয়র ডেভিড ডিনকিন্সের মৃতু্যু হয়। তার বয়স হয়েছিল ৯৩ বছর। ২৩ নভেম্বর রাতে ডিনকিন্সের দেখভালের দায়িত্বে থাকা সহকারী বুঝতে পারেন যে, ডিনকিন্স আর শ্বাস নিতে পারছেন না। পরে তিনি ৯১১-এ ফোন করেন। প্রায় এক মাস আগে ৮৯ বছর বয়সে বাসাতেই ডিনকিন্সের স্ত্রী জয়সি বারোর মৃত্যু হয়। ডেমোক্র্যাটিক দলের সমর্থক ডিনকিন্স ১৯৮৯ সালের নির্বাচনে তৎকালীন মেয়র অ্যাডওয়ার্ড কচকে (এড কচ) পরাজিত করে মেয়র নির্বাচিত হন। পরের দফা নির্বাচনে তিনি রিপাবলিকান পার্টির রুডি জুলিয়ানির কাছে হেরে যান। ডিনকিন্সের মৃত্যুতে ২৩ নভেম্বর রাতেই তার উত্তরসূরি রুডি জুলিয়ানি এক টুইট বার্তায় শোক প্রকাশ করে শ্রদ্ধা জানিয়েছেন। টুইট বার্তায় রুডি জুলিয়ানি বলেন, মেয়র ডেভিড ডিনকিন্সের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। নিউ ইয়র্কের যারা তাকে ভালোবাসেন ও সমর্থন করেন তাদের প্রতি সমবেদনা রইল। ডিনকিন্স এই নগরের সেবায় অপরিসীম অবদান রেখেছেন। তার এই কর্মকাণ্ডে সবার শ্রদ্ধা ও সম্মান জানানো উচিত।
নিউ ইয়র্কের সাবেক গভর্নর ডেভিড প্যাটারসনও যুক্তরাষ্ট্রের প্রথম আফ্রিকান-আমেরিকান গভর্নর ছিলেন। তিনি বলেন, ডেভিড ডিনকিন্স একজন ঐতিহাসিক মেয়র। তিনি দেখিয়েছিলেন, একজন প্রথম কৃষ্ণাঙ্গ প্রার্থী হয়েও সবার সমর্থন নিয়ে কী করে মেয়র হতে হয়। ১৯৮৯ সালে নিউ ইয়র্কের মেয়র নির্বাচিত হওয়ার পর স্ত্রী জয়সি বারোর সাথে তা উদযাপন করছেন ডেভিড ডিনকিন্স। ডেভিড ডিনকিন্সের প্রথম চিফ অব স্টাফ কেন সানশাইন বলেন, ডেভিড ডিনকিন্স খুব মর্যাদাসম্পন্ন ব্যক্তি ছিলেন। তিনি ভদ্রভাবে শ্রেণী মেনে চলতেন, যা সচরাচর দেখা যায় না।


আরো সংবাদ



premium cement