১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাইডেন নতুন মন্ত্রিপরিষদের নাম ঘোষণা করবেন আজ

পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন অ্যান্টনি ব্লিনকেন
-

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আজ মঙ্গলবার নতুন মন্ত্রিপরিষদের নাম ঘোষণা করবেন। তার চিফ অব স্টাফ রন ক্লেইন রোববার এ কথা জানান। এ দিকে নির্বাচনে পরাজয়ের কথা এখনো স্বীকার করে নেননি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু বাইডেন বসে থাকছেন না। আগামী বছর ২০ জানুয়ারি তিনি ক্ষমতা গ্রহণ করবেন। সে লক্ষ্যে তিনি নিজেকে গুছিয়ে নিতে শুরু করেছেন।
এবিসির দিস উইক অনুষ্ঠানে রন ক্লেইন বলেন, চলতি সপ্তাহের মঙ্গলবার নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন প্রথম মন্ত্রিপরিষদের সদস্যের নাম ঘোষণা করবেন। কোন কোন পদে নাম ঘোষণা হবে সে সম্পর্কে তিনি কিছু বলেননি। তবে গত সপ্তাহে বাইডেন বলেছেন, গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়ার জন্য তিনি ইতোমধ্যে একজনকে নির্বাচিত করেছেন।
এ দিকে নির্বাচনে ট্রাম্প পরাজয় স্বীকার না করলেও এরই মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিজের দীর্ঘকালীন উপদেষ্টা ও অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে দায়িত্ব দেয়ার পরিকল্পনা করছেন জো বাইডেন। এ ছাড়া সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ঘনিষ্ঠ সহযোগী জেইক সুলিভ্যানকে বাইডেনের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টার দায়িত্ব দেয়ার কথাও বিবেচনায় আনা হয়েছে। স্থানীয় সময় আজ মঙ্গলবার এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে আভাস দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে দেশটির শীর্ষ কূটনীতিক হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বজুড়ে নেতাদের সাথে বৈঠক করতে হয় এই পদাসীন ব্যক্তিকে। এ ছাড়া প্রেসিডেন্টের নিরাপত্তাবিষয়ক উপদেষ্টার পদকে হোয়াইট হাউজের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ক্ষমতাশালী পদ হিসেবে দেখা হয়। তবে ব্লিনকেন ও সুলিভ্যানের পক্ষ থেকে এসব ব্যাপারে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।
এ দিকে ট্রাম্প রোববার আবারো টুইট করে নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলেছেন। কিন্তু এর পক্ষে তিনি বা তার আইনজীবীরা কোনো প্রমাণ দেখাতে পারেননি। যার ফলে তাদের করা মামলা একের পর এক খারিজ হয়ে যাচ্ছে। সর্বশেষ পেনসিলভানিয়ায় বিচারক ট্রাম্পের করা জালিয়াতির অভিযোগ খারিজ করে দিয়েছেন। বাইডেন ইলেকটোরাল ভোট পেয়েছেন ৩০৬ এবং ট্রাম্প পেয়েছেন ২৩২টি। পপুলার ভোটেও বাইডেন ট্রাম্পের চেয়ে অনেক বেশি এগিয়ে রয়েছেন।


আরো সংবাদ



premium cement