২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে ২৬ হাজার শিশু নিহত বা বিকলাঙ্গ

সেভ দ্য চিলড্রেনের রিপোর্ট
-

গত ১৪ বছরে আফগানিস্তানে কমপক্ষে ২৬ হাজার শিশুকে হয়তো হত্যা করা হয়েছে, না হয় তারা বিকলাঙ্গ হয়েছে। অর্থাৎ যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রতিদিন গড়ে পাঁচটি শিশু নিহত হয়েছে অথবা আহত হয়েছে। জাতিসঙ্ঘের অঙ্গসংগঠন সেভ দ্য চিলড্রেন এক রিপোর্টে এ কথা বলেছে।
সংস্থাটি বলেছে, ২০০৫ সালের পর থেকে ২০১৯ সাল পর্যন্ত এসব শিশুকে এমন ভাগ্য বরণ করতে হয়েছে। এমন শিশুর সংখ্যা কমপক্ষে ২৬ হাজার ২৫। জেনেভায় গতকাল ছিল আফগানবিষয়ক আন্তর্জাতিক দাতাদের আফগান কনফারেন্স। এ সম্মেলনকে সামনে রেখে সেভ দ্য চিলড্রেন আফগানিস্তানের শিশুদের ভবিষ্যৎকে সুরক্ষিত রাখতে দাতাদের কাছে অনুদান আহ্বান জানায়।
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার এবং শান্তি আলোচনায় অচলাবস্থার কারণে সেখানে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। সেভ দ্য চিলড্রেনের মতে, বিশ্বের মধ্যে শিশুদের জন্য সবচেয়ে বিপজ্জনক যেসব দেশ তার মধ্যে অন্যতম আফগানিস্তান। ২০১৯ সালে তারা হিসাব করে দেখেছে আফগানিস্তানে সবচেয়ে বেশি শিশু নিহত হয়েছে এবং বিকলাঙ্গ হয়েছে।
শুক্রবার তারা এ সম্পর্কিত একটি রিপোর্ট প্রকাশ করে। এতে দেখা গেছে, ২০১৯ সালে আফগানিস্তানে নিহত হয়েছে ৮৭৪ শিশু। বিকলাঙ্গ হয়েছে ২২৭৫ শিশু। এ সময়ে নিহত ও বিকলাঙ্গাদের দুই-তৃতীয়াংশের বেশি বালক। সরকার ও সরকারবিরোধীদের মধ্যে বিস্ফোরক ব্যবহারের ফলে এসব হতাহতের ঘটনা ঘটেছে। এসব হামলা চালানো হয়েছে আত্মঘাতী। আবার কোনোটি আত্মঘাতী নয়। রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে চলমান যুদ্ধের মধ্যে নিয়মিত হামলা চালানো হয়েছে স্কুলে। সেভ দ্য চিলড্রেন বলেছে, ২০১৭ সাল থেকে ২০১৯ সালের মধ্যে তিন শতাধিক স্কুলে হামলা চালানো হয়েছে। সেভ দ্য চিলড্রেনের আফগানিস্তানের পরিচালক ক্রিস নিয়ামান্ডি বলেছেন, এমন একটি দিনের কথা কল্পনা করুন তো যখন আপনি এমন এক আতঙ্কের মধ্যে বসবাস করছেন, যে দিনটি আপনার শিশুকে আত্মঘাতী হামলায় বা বিমান হামলায় হত্যা করা হতে পারে। আফগানিস্তানের লাখ লাখ অভিভাবকের মধ্যে এখন এমনই এক ভয়াবহ ভীতি। তারা আতঙ্কে আছেন, তার শিশুটি হত্যাকাণ্ডের শিকার হতে পারে।


আরো সংবাদ



premium cement
তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু

সকল