২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাইজেরিয়ায় মসজিদে হামলা : ৫ মুসল্লিকে হত্যা, অপহরণ ৪০

-

নাইজেরিয়ার একটি মসজিদে হামলা চালিয়ে কমপক্ষে পাঁচ মুসল্লিকে হত্যা করা হয়েছে। অপহরণ করা হয়েছে আরো ৪০ জনকে। নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যে সশস্ত্র একটি গোষ্ঠী এ হামলা চালায়। স্থানীয় সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। জামফারা রাজ্য পুলিশের মুখপাত্র মুহাম্মদ শেহু বলেছেন, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে।
নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলে পশুপালক ফুলানি নৃগোষ্ঠীর সাথে ওই অঞ্চলের অন্যান্য নৃগোষ্ঠীর প্রায়শই সংঘর্ষের ঘটনা ঘটে। পশ্চিম আফ্রিকার বিস্তৃত অঞ্চলে সেখানকার অন্যতম বৃহৎ ফুলানি নৃগোষ্ঠীর লোকজন বিচ্ছিন্নভাবে বসবাস করে আসছে। গবাদি পশুর চারণ ভূমির জন্য ফুলানি নৃগোষ্ঠীর লোকজন দক্ষিণে অভিবাসন করে। অভিযোগ, কৃষকরা তাদের পশু চুরি করার চেষ্টা করেছে এবং তাদের ওপর হামলা করে। সশস্ত্র গোষ্ঠীগুলো অনেক সময় সঙ্ঘাতের সুযোগ নেয় এবং হামলা চালিয়ে থাকে। ওই এলাকায় দুই হাজারের বেশি মানুষ মারা গেছেন। বাস্তুচ্যুত হয়েছেন হাজার।


আরো সংবাদ



premium cement
কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত

সকল