২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইরান পরমাণু চুক্তিতে ফেরা উচিত হবে না

যুক্তরাষ্ট্রকে নেতানিয়াহু
-

ইরানের সাথে ছয় বিশ্বশক্তির করা যে পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই বছর আগে বেরিয়ে এসেছিলেন তাতে ফেরা ওয়াশিংটনের উচিত হবে না বলে মন্তব্য করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। রোববার করা তার এ মন্তব্যকে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি তেল আবিবের বার্তা হিসেবে দেখা হচ্ছে।
আগামী বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া বাইডেন এর আগে তেহরান চুক্তিতে দেয়া সব শর্ত কঠোরভাবে মেনে চললে ইরান পরমাণু চুক্তিতে ফেরার আগ্রহ দেখিয়েছিলেন। চুক্তিটি ‘শক্তিশালী ও বিস্তৃত করতে এবং ইরানের অন্যান্য অস্থিতিশীল কর্মকাণ্ডের বিরুদ্ধে আরো কার্যকর চাপ সৃষ্টি করার লক্ষ্যে’ পশ্চিমা মিত্রদের সাথে কাজ করারও ইচ্ছা আছে এ ডেমোক্র্যাটের।
২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে ইরানকে পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানার শর্তে তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছিল জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানি। তিন বছর পর, ২০১৮ সালে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে আনেন।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল