২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মহানবী সা:-এর ব্যঙ্গচিত্র প্রকাশে জাতিসঙ্ঘের উদ্বেগ

-

ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে মহানবী হজরত মুহাম্মদ সা:-কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করায় উদ্বেগ জানিয়েছে জাতিসঙ্ঘ। সংস্থাটির হাই রিপ্রেজেনটেটিভ ফর দ্য অ্যালায়েন্স অব সিভিলাইজেশন বিভাগ বুধবার এ বিষয়ে এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়, সব ধর্ম ও বিশ্বাসের প্রতি পারস্পরিক শ্রদ্ধা, ভ্রাতৃত্ব ও শান্তির সংস্কৃতি গড়ে তুলতে হবে।
হাই রিপ্রেজেনটেটিভ ফর দ্য অ্যালায়েন্স অব সিভিলাইজেশনের কর্মকর্তা অ্যাঙ্গেল মোরাটিনোস বলেন, ব্যঙ্গাত্মক ছবি প্রকাশ করায় উত্তেজনা এবং অসহিষ্ণুতার ঘটনা ঘটতে পারে। জাতিসঙ্ঘ গভীর উদ্বেগের সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ব্যঙ্গচিত্রের মাধ্যমে সাধারণ মানুষের আবেগ, অনুভূতি, ধর্ম, বিশ্বাস বা জাতিসত্তায় আক্রমণ করা হয়েছে। তিনি বলেন, মতপ্রকাশের স্বাধীনতা এমনভাবে প্রয়োগ করা উচিত যেন কোনো ধর্মের প্রতি অবজ্ঞা না করা হয়। আমাদের সবার ধর্মের প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখা উচিত।
গত ১৬ অক্টোবর প্যারিসের রাস্তায় শিক্ষক স্যামুয়েল প্যাটিকে হত্যা করেছিল এক তরুণ। কারণ, ওই শিক্ষক ক্লাসে মহানবীর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা দিয়েছিলেন। শিক্ষকের ওপর হামলাকারী আবদৌলখ নামের ওই তরুণ ঘটনাস্থলেই পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন। শিক্ষককে হত্যার ঘটনার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইসলামপন্থীরা আমাদের ভবিষ্যৎ কেড়ে নিতে চায়, কিন্তু ফ্রান্স কার্টুন প্রদর্শন বন্ধ করবে না। ফ্রান্সের প্রেসিডেন্টের এমন বক্তব্যের প্রতিবাদে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, ম্যাক্রোঁর মানসিক চিকিৎসা করানো প্রয়োজন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল