২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইহুদি বসতি নির্মাণে বিনিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার ট্রাম্পের

-

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি নির্মাণ কার্যক্রমে বিনিয়োগ করার ওপরে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু এরিয়েল ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে এ বিষয়ে একটি চুক্তি সই করেন।
সম্প্রতি ইহুদিবাদী ইসরাইল সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মধ্যে যে কথিত আব্রাহাম চুক্তি হয়েছে তার প্রসঙ্গ তুলে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান বলেন, এ চুক্তির ফলে আমরা মধ্যপ্রাচ্য অঞ্চলে দারুণ সব অগ্রগতি লক্ষ্য করছি। পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত নীতির কারণে ইসরাইল এবং আমেরিকার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা অনেক বেড়েছে।
নেতানিয়াহু বলেন, সংযুক্ত আরব আমিরাতের সাথে সই হওয়া এই চুক্তির কারণে মধ্যপ্রাচ্যে শিক্ষা খাতে, বাণিজ্যে এবং বৈজ্ঞানিক গবেষণায় অংশগ্রহণ অনেক বাড়বে। এটি ইসরাইলের জন্য অনেক বড় বিজয়। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে ২৩৩৪ নম্বর প্রস্তাব অনুযায়ী অধিকৃত ফিলিস্তিনে ইহুদিবাদী ইসরাইলি বসতি নির্মাণ করতে পারবে না। কিন্তু বছরের পর বছর ইসরাইল এই নিষেধাজ্ঞা অমান্য করে চলেছে এবং যুক্তরাষ্ট্র ও পশ্চিমা কয়েকটি দেশ ইসরাইলকে সমর্থন করে আসছে।


আরো সংবাদ



premium cement