২৩ জানুয়ারি ২০২১
`

সঙ্ঘাতে ১১১৯ সেনা নিহতের দাবি আর্মেনিয়ার

-

বিরোধপূর্ণ অঞ্চল নাগরনো-কারাবাখ অঞ্চলের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, আজারবাইজানের সেনাবাহিনীর সাথে সঙ্ঘাতে নতুন করে আরো ৫১ সেনা নিহত হয়েছে। এ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সঙ্ঘাতে গতকাল বৃহস্পতিবার তাদের সেনা নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১১৯ জনে।
নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সঙ্ঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। এরই মধ্যে সঙ্ঘাতে কয়েক শ’ মানুষের প্রাণহানি হয়েছে। সঙ্ঘাত নিরসনে রাশিয়ার উদ্যোগে আর্মেনিয়া-আজারবাইজান দু’টি অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছার পরও লড়াই থামেনি। সবশেষ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সঙ্ঘাত নিরসনের প্রচেষ্টা চালানো হয়। এর অংশ হিসেবে তৃতীয় দফার অস্ত্রবিরতিতে পৌঁছায় দুই দেশ। স্থানীয় সময় গত সোমবার সকাল থেকে অস্ত্রবিরতি কার্যকর হয়। এর কয়েক মিনিটের মাথায় আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, আর্মেনীয় বাহিনী টের্টের ও লাচিন অঞ্চলের বিভিন্ন গ্রামে শেল নিক্ষেপ করেছে। ফলে কার্যত ভেঙে পড়ে তৃতীয় দফার অস্ত্রবিরতিও।



আরো সংবাদ


হানিফ ফ্লাইওভারে বাসের ধাক্কায় নিহত ২ অন্ন-বস্ত্রের সমাধানের পর গৃহহীনদের মাথা গোঁজার ঠাঁই করে দিচ্ছেন বঙ্গবন্ধু কন্যা : তথ্যমন্ত্রী শিক্ষার্থীদের দাবিতে ‘একাত্মতা’ : খুবির এক শিক্ষক বরখাস্ত ও দু’জন অপসারণ রেকর্ড পরিমাণ টাকা ও স্বর্ণালঙ্কার মিলল পাগলা মসজিদের দান বাক্সে ‘নতুন’ মধ্যপ্রাচ্য : প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে অগ্নিপরীক্ষা কর্তৃত্ববাদী ও একপক্ষীয় শাসনকে রুখে দিতে হবে : শামসুজ্জামান দুদু হুথিদের কালো তালিকাভুক্ত করার বিষয়টি মূল্যায়ন করছে বাইডেন প্রশাসন বাইডেন সরকারের সাথে যোগাযোগের কোনো ইচ্ছা তেহরানের নেই : উপ-পররাষ্ট্রমন্ত্রী কিংবদন্তি মার্কিন সাংবাদিক ল্যারি কিং আর নেই ইইউ’র সাথে সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত দিলো তুরস্ক ইসরাইলি টিয়ার গ্যাসে অসুস্থ হয়ে ফিলিস্তিনি নারীর গর্ভপাত

সকল