২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাশ্মিরিদের লড়াইয়ে সমর্থন অব্যাহত রাখবে পাকিস্তান

কালো দিবসে ইমরান খান
-

কাশ্মিরের আত্মনিয়ন্ত্রণের অধিকার লাভের লড়াইয়ের প্রতি সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ২৭ অক্টোবর কাশ্মিরের ‘কালো দিবস’ উপলক্ষে এক ভিডিও বার্তায় নিজ দেশের অবস্থান জানান তিনি।
ইমরান খান বলেন, জাতিসঙ্ঘে দেয়া ভাষণেও কাশ্মিরের জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারের পক্ষে তিনি কথা বলেছেন। সেই অধিকার অর্জিত না হওয়া পর্যন্ত তিনি ভারতীয় দখলদারিত্বে থাকা কাশ্মিরিদের পক্ষে কথা বলতেই থাকবেন।
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, কাশ্মিরের মানুষের দুর্দশার চিত্র আমি পুরো দুনিয়ার কাছে তুলে ধরব। বারবার তাদের এটি মনে করিয়ে দেবো। ইমরান খান বলেন, আমরা শুধু একটা জিনিসই চাই; আর তা হচ্ছে শান্তি। এ অঞ্চলে সমৃদ্ধি আনার এটিই একমাত্র পথ। ভারতকে আবারো বলছিÑ আমরা শান্তির জন্য প্রস্তুত। তবে তার জন্য দিল্লিকে অবশ্যই কাশ্মিরে সামরিক অবরোধের অবসান ঘটাতে হবে। উপত্যকার মানুষকে তাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার দিতে হবে।
১৯৪৭ সালের ২৭ অক্টোবর জম্মু ও কাশ্মির দখল করে ভারত। ভারতের কাশ্মির দখলের বিরুদ্ধে বিশ্বজুড়ে পাকিস্তানি ও কাশ্মিরিরা কালো দিবস পালন করে থাকেন। ভারতের ওই দখলদারিত্ব প্রত্যাখ্যান করে পাকিস্তান। ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধান থেকে জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদাসংক্রান্ত ধারাটি বিলোপ করে ভারতের কেন্দ্রীয় সরকার। এর মাধ্যমে জম্মু ও কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল হয়ে যায়।
এ প্রসঙ্গে ইমরান খান বলেন, ভারত অঞ্চলটিকে উন্মুক্ত কারাগারে পরিণত করেছে। অতিরিক্ত সেনা মোতায়েন করে এবং মিডিয়া ও যোগাযোগব্যবস্থার ওপর অনাকাক্সিক্ষতভাবে বিধিনিষেধ দিয়ে কাশ্মিরকে এই গ্রহের সবচেয়ে বড় জেলখানা বানিয়ে ফেলা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল