২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেকমতিয়ারের অন্তর্বর্তী সরকারের প্রস্তাবে কাবুলের ‘না’

-

আফগানিস্তানে তালেবানের পক্ষ থেকে সম্প্রতি অন্তর্বর্তী সরকার গঠনের যে দাবি উঠেছে তার প্রতি সমর্থন জানিয়েছেন দেশটির হেজবে ইসলামী দলের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার। তিনি বলেছেন, একমাত্র অন্তর্বর্তী সরকার গঠনের মাধ্যমে আফগানিস্তানের চলমান সঙ্কটের সমাধান হতে পারে।
তবে হেকমতিয়ারের বক্তব্য তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে আফগান সরকার। প্রেসিডেন্ট আশরাফ গনির সিনিয়র উপদেষ্টা শাহ হোসেইন মোরাতাজাভি বলেছেন, হেকমতিয়ার সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে অন্তর্বর্তী সরকারের ‘প্রেসক্রিপশন’ নিয়ে এসেছেন। তিনি আরো বলেন, আফগানিস্তানে বহু আগে অন্তর্বর্তী সরকারের ধারণা ব্যর্থ হয়েছে।
এ দিকে আফগান প্রেসিডেন্ট প্রাসাদের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও বলেছেন, গুলবুদ্দিন হেকমতিয়ার বিগত বছরগুলোতে কাবুল সরকারের বিরোধিতা করা ও এ ধরনের উদ্ভট প্রস্তাব দেয়া ছাড়া অন্য আফগান জনগণের জন্য অন্য কোনো বার্তা বয়ে আনেননি। হেকমতিয়ার রোববার পাকিস্তান সফর শেষে দেশে ফিরে বলেন, তালেবান আশরাফ গনির নেতৃত্বাধীন বর্তমান আফগান সরকারকে মানে না। কাজেই এই সরকার ভেঙে দিয়ে তালেবানকে অন্তর্ভুক্ত করে একটি অন্তর্বর্তী বা অস্থায়ী সরকার গঠনের মাধ্যমেই চলমান সঙ্কটের সমাধান করা যেতে পারে।


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল