১৩ মে ২০২১
`

বেলফোর ঘোষণার জন্য ব্রিটেনের বিরুদ্ধে ফিলিস্তিনের মামলা

-

১৯১৭ সালে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল নামক রাষ্ট্র সৃষ্টি করার উদ্যোগ নেয়ায় ব্রিটেনের বিরুদ্ধে মামলা করেছে ফিলিস্তিন। গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরের ফিলিস্তিনি আইনজীবীরা এ উদ্যোগ নেন। তারা বলেছেন, ব্রিটেনের পক্ষ থেকে বেলফোর ঘোষণার মাধ্যমে ইহুদিবাদী ইসরাইল সৃষ্টির উদ্যোগ নেয়ার কারণেই আজ ফিলিস্তিনিদের এই দুর্ভোগ পোহাতে হচ্ছে।
আইনজীবীরা বলছেন, বেলফোর ঘোষণা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটি শুধু কোনো ঘোষণা ছিল না বরং ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র সৃষ্টির সার্টিফিকেট ছিল যারা অন্যায় এবং অবিচারকে অবলম্বন করে এ পর্যন্ত এসেছে। ফিলিস্তিনি আইনজীবীরা বলেন, বেলফোর ঘোষণা ছিল মূলত ইহুদিবাদীদের সাথে মিলে ব্রিটিশদের কূটকৌশল বাস্তবায়নের পরিকল্পনা যার মাধ্যমে শতকরা ৯৩ ভাগ ফিলিস্তিনি মুসলমানের অধিকারকে উপেক্ষা করা হয়েছে। যে সময় ইসরাইল সৃষ্টি করা হয় তখন ফিলিস্তিনি ভূখণ্ডে মাত্র সাত ভাগ ইহুদির বসবাস ছিল।



আরো সংবাদ


করোনাভাইরাস : ভারতে ভ্যাকসিনেশন অভিযান চরম সঙ্কটে, দিল্লিতে শতাধিক সেন্টার বন্ধ ঈদে কেনাকাটা করতে না পারায় ছাত্রীর আত্মহত্যা দুস্থদের মাঝে সাংবাদিক তৌহিদের ঈদ সামগ্রী বিতরণ প্রধানমন্ত্রী কাল জাতির উদ্দেশে ভাষণ দেবেন ইসরায়েল-ফিলিস্তিন সঙ্কট : সহিংসতা চরমে, যুদ্ধের আশঙ্কা ওসমানীনগরে বসত ঘরে গৃহবধূর ঝুলন্ত লাশ ঈদের দিন সকালে জিয়ার মাজার জিয়ারত করবে স্থায়ী কমিটি ঈদযাত্রায় প্রাণ গেলো স্কুলশিক্ষিকার মসজিদে মসজিদে ইতিকাফকারীদের ঈদ সামগ্রী পৌঁছে দিলেন কাউন্সিলর খোরশেদ ভারতে হিসেবেই ধরা হচ্ছে না যেসব মৃত্যু সরকার সারাদেশে ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে : মির্জা ফখরুল

সকল