২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে এবার শান্তিতে রাজি সুদান

সম্পর্ক স্বাভাবিক করবে আরো ৫ আরব দেশ : ট্রাম্প
-

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং বাহরাইনের পর এবার ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করাতে রাজি হয়েছে সুদান। এবারো মূল ভূমিকায় যুক্তরাষ্ট্রে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনকলে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদকের সাথে কথা বলে চুক্তি পাকা করেন।
পরে হোয়াইট হাউজ থেকেই ট্রাম্প বিষয়টি ঘোষণা দেন। ট্রাম্প বলেন, দুই দেশের জন্য এ এক অভাবনীয় চুক্তি। একে মধ্যপ্রাচ্যে ‘কোনো রক্তক্ষয় ছাড়াই শান্তির চুক্তি’ বলে বর্ণনা করেছেন তিনি। এই চুক্তি পাকা করার আগে ট্রাম্প যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবাদী রাষ্ট্রের তালিকা থেকে ক্ষতিপূরণের বিনিময়ে সুদানের নাম বাদ দেন।
গত দুই মাসের মধ্যে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার পথে হাঁটা তৃতীয় আরব দেশ হচ্ছে সুদান। এর আগে মধ্যপ্রাচ্যে দুই উপসাগরীয় আরব দেশ আমিরাত এবং বাহরাইন ২৬ বছরের মধ্যে প্রথম শান্তিচুক্তির মধ্য দিয়ে ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে।
সুদান ও ইসরাইলের বন্ধুতা ট্রাম্পের জন্য ৩ নভেম্বরের নির্বাচনের আগে দিয়ে পররাষ্ট্রনীতিতে একটি অর্জন। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই চুক্তিকে ওই অঞ্চলের জন্য ‘নতুন যুগ’ আখ্যা দিয়েছেন। অন্য দিকে ফিলিস্তিনের নেতারা এ চুক্তিকে তাদের ‘পিঠে আরেকটি ছুরিকাঘাত’ হিসেবেই প্রত্যক্ষ করছেন। আরব মিত্র দেশগুলোকে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের গুরুত্বকে আমলে না নিয়ে ইসরাইলের সাথে সখ্য গড়তে দেখছেন তারা।
ট্রাম্প তার ঘোষণায় আরো জানিয়েছেন, অন্তত আরো পাঁচটি আরব দেশ ইসরাইলের সাথে শান্তি চুক্তি করতে চায়। তিনি আশা প্রকাশ করে বলেছেন, ইসরাইলের সাথে সৌদি আরবও সম্পর্ক স্বাভাবিক করবে।

 


আরো সংবাদ



premium cement