২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খার্তুমে ইসরাইলি বিমান

-

সুদানের রাজধানী খার্তুম আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে ইহুদিবাদী ইসরাইলের একটি যাত্রীবাহী বিমান। একাধিক ইসরাইলি সূত্র খবর নিশ্চিত করেছে। খবর অনুযায়ী, সাধারণত পদস্থ ইসরাইলি কর্মকর্তারা ব্যবহার করেন এমন একটি বিমান সম্প্রতি খার্তুম বিমানবন্দরে অবতরণ করে এবং কয়েক ঘণ্টা অবস্থানের পর সেটি ওই বিমানবন্দর ত্যাগ করে।
সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সম্প্রতি ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। ফিলিস্তিনি নেতারা এ ঘটনাকে তাদের সাথে বিশ্বাসঘাতকতা বলে বর্ণনা করেছেন। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর সুদানও ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে পারে বলে যখন ব্যাপক জল্পনা চলছে তখন এ খবর প্রকাশিত হলো।
ইসরাইলের ওয়াল্লা নিউজের বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাতোলি জানিয়েছে, সাধারণত পদস্থ ইসরাইলি কর্মকর্তারা ব্যবহার করেন এমন একটি বিমান সম্প্রতি খার্তুম বিমানবন্দরে অবতরণ করে এবং কয়েক ঘণ্টা অবস্থানের পর সেটি ওই বিমানবন্দর ত্যাগ করে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যখন সুদান সম্পর্কে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন তখন ইসরাইলি বিমানটি খার্তুম বিমানবন্দরে অবস্থান করছিল।
এর আগে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট জানিয়েছিল, ডোনাল্ড ট্রাম্প প্রশাসন খার্তুমকে তেল আবিবের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য একপ্রকার চেপে ধরেছে, যাতে ট্রাম্প আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার কাজে বিষয়টি ব্যবহার করতে পারেন। সুদান ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে দেশটিকে সন্ত্রাসবাদের কালো তালিকা থেকে বাদ দেয়া হবে বলেও লোভনীয় প্রস্তাব দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সম্প্রতি ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে।


আরো সংবাদ



premium cement