০৫ ডিসেম্বর ২০২০

বিরোধপূর্ণ সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের পক্ষে ভারত

-

চীনের সাথে সীমান্ত উত্তেজনা প্রশমনে তাৎক্ষণিক কাজ হিসেবে সঙ্ঘাতপূর্ণ সব অঞ্চলে সেনাবাহিনী ব্যাপকভাবে সরিয়ে নেয়ার ওপর জোর দিয়েছে ভারত। যেহেতু ভারত ও চীনের মধ্যে বেশ কয়েক দফা সামরিক ও কূটনৈতিক আলোচনা অমীমাংসিত রয়ে গেছে, তাই ভারত বলছে, এই মুহূর্তে সঙ্ঘাতপূর্ণ সব সীমান্ত এলাকা থেকে সেনাবাহিনীর সদস্যদের সরিয়ে নেয়াই প্রথম কাজ।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিকদের বলেন, আপনারা জানেন যে, সীমান্ত অঞ্চলে এলএসি বরাবর সমস্যাগুলোর শান্তিপূর্ণ সমাধানে ভারত ও চীন কূটনৈতিক ও সামরিক উভয় চ্যানেলে আলোচনা চালিয়ে যাচ্ছে। এটি ২০২০ সালের ১০ সেপ্টেম্বর মস্কোয় বৈঠককালে করা দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের সমঝোতা চুক্তির সাথে মিল রেখেই হচ্ছে।
সীমান্ত ইস্যুতে চীনের সাথে আলোচনা অব্যাহত থাকবে বলেও জানিয়েছে ভারত। শ্রীবাস্তব আরো বলেন, সামরিক ও কূটনৈতিক চ্যানেলগুলোর মধ্যে সংলাপ ও যোগাযোগ বজায় রাখা এবং সীমান্ত সঙ্ঘাত বন্ধে যত তাড়াতাড়ি সম্ভব পারস্পরিক গ্রহণযোগ্য সমাধানে পৌঁছাতে উভয় পক্ষই তাদের আকাক্সক্ষার কথা পুনর্ব্যক্ত করেছে। চীনের সাথে এ আলোচনায় পরবর্তীতে তথ্যও আপনাদের জানানো হবে।


আরো সংবাদ