১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
‘ ইসলামোফোবিয়াকে ব্যবহার করছেন ম্যাক্রোঁ’

ফ্রান্সজুড়ে আতঙ্কে মুসলমানরা

-

১৮ বছর বয়সী এক চেচেন বংশোদ্ভূত কিশোরের হাতে স্কুল শিক্ষকের মৃত্যুর ঘটনার পর ফ্রান্সে সংখ্যালঘু মুসলিমদের সাথে ফরাসিদের ভঙ্গুর সম্পর্ক পরীক্ষার মুখোমুখি হয়েছে। ঘৃণ্য এই হত্যাকাণ্ড ঘিরে দেশটিতে সামষ্টিক শাস্তির শঙ্কা করছেন মুসলিমরা। গত শুক্রবার রাজধানী প্যারিস থেকে ২৪ কিলোমিটার দূরের কনফ্ল্যান্স-সেইন্টে-হনোরোইন এলাকায় আক্রান্ত হন ৪৭ বছর বয়সী স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটি। মহানবী হজরত মোহাম্মদ সা:-এর ব্যঙ্গাত্মক ছবি শিক্ষার্থীদের প্রদর্শনের কারণে হামলা চালিয়ে স্যামুয়েলকে হত্যা করে ওই কিশোর। পরে ঘটনাস্থলে পুলিশের গুলিতে মারা যায় সে।
স্কুলশিক্ষক স্যামুয়েল হত্যাকাণ্ডের পর শোকাচ্ছন্ন হয়ে পড়েছে পুরো ফ্রান্স। গত বুধবার ফ্রান্সের সর্বোচ্চ মরণোত্তর সম্মাননা লিজিওন ডি অনারে ভূষিত হয়েছেন তিনি। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক অনুষ্ঠানে স্যামুয়েলকে সর্বোচ্চ এই সম্মাননা প্রদান করেন। অনুষ্ঠানে হাজার হাজার ফরাসি অংশ নেন। হত্যাকাণ্ডের দিন গত শুক্রবার প্যারিসসহ আশপাশের বেশ কিছু অঞ্চলে বিভিন্ন মুসলিম সংগঠনের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। কয়েকটি মসজিদেও হামলা চালিয়েছেন ক্ষুব্ধ ফরাসিরা। সহিংসতার আশঙ্কায় দেশটির সরকার বেজায়ার্স ও বর্ডিক্স অঞ্চলে একাধিক মসজিদ বন্ধ করে পুলিশি পাহারা বসিয়েছে।
দেশটিতে বসবাসরত ইউরোপের বৃহত্তম সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর মধ্যে গভীর উদ্বেগ তৈরি হয়েছে। যদিও গত ২ অক্টোবর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বিশ্বজুড়ে ইসলাম গভীর সঙ্কটে রয়েছে বলে মন্তব্য করার পর থেকেই দেশটিতে কোণঠাসা অবস্থায় আছেন মুসলিমরা। তার মাঝে এই হত্যাকাণ্ড ঘিরে সেখানে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। মুসলিমদের আশঙ্কা, ইসলামকে সন্ত্রাসবাদ হিসেবে অভিহিত করার নীতি এগিয়ে নেয়ার জন্য স্যামুয়েল প্যাটির র্মমান্তিক মৃত্যুকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারে ফ্রান্সের সরকার।
ফ্রান্সের মুসলিম মানবাধিকার কর্মী ইয়াসির লোয়াতি বলেন, মুসলিমরা টার্গেটে পরিণত হচ্ছেন। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার প্রচারণাকে জোরাল করতে ইসলামোফোবিয়াকে ব্যবহার করছেন বলে মনে করেন লোয়াতি। গত সোমবার ফ্রান্সের সরকার সন্দেহভাজন চরমপন্থীদের বিরুদ্ধে অভিযান জোরদার করার ঘোষণা দেয়। বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দুই শতাধিক মুসলিমকে ফ্রান্স থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। স্যামুয়েল প্যাটি হত্যাকাণ্ডের পর ফ্রান্সে অর্ধশতাধিক মুসলিম সংগঠনকে টার্গেট করা হয়েছে। শেখ ইয়াসিন কালেক্টিভ নামের একটি সংগঠনকে ইতোমধ্যে নিষিদ্ধ ঘোষণা করেছে ফ্রান্সের সরকার। প্যাটিকে অপমান করে ইউটিউবে একটি ভিডিও আপলোডের অভিযোগে এই সংগঠনটির প্রতিষ্ঠাতা আবদুল হাকিম সেফরিকে গ্রেফতার করেছে পুলিশ।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল