১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ভারত-শ্রীলঙ্কা যৌথ অষ্টম নৌমহড়া শুরু

-

ভারত ও শ্রীলঙ্কা গত সোমবার থেকে তিন দিনের অষ্টম বার্ষিক নৌমহড়া শুরু করেছে। শ্রীলঙ্কার ত্রিঙ্কোমালি থেকে মহড়া শুরু হয়। ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে গত রোববার এ তথ্য দেয়া হয়। সূত্র জানায়, দুই দেশের মধ্যে পারস্পরিক আদান প্রদান ও সমন্বয় সাধনের লক্ষ্যেই এই মহড়া চালানো হচ্ছে।
স্লিনেক্স-২০ শীর্ষক এই নৌমহড়া গত ৮ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছর এ মহড়া ১৯ অক্টোবর থেকে শুরু হয়েছে, যা আজ ২১ অক্টোবর পর্যন্ত চলবে। শ্রীলঙ্কার তরফে মহড়ায় অংশ নিচ্ছে এসএলএন শৌর্য (অফশোর পেট্রল ভেসেল), গজবাহু (ট্রেনিং সহায়ক জাহাজ)। এতে নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল বান্দারা জয়তিলক।
ভারতের তরফে নেতৃত্ব দিচ্ছেন ইস্টার্ন ফ্লিট কমান্ডিং ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল সঞ্জয় বৎসায়ন। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি এএসডব্লিউ কভার্ট কামোরটা ও কিলটান মহড়ায় অংশ নিচ্ছে। এ ছাড়াও ভারতীয় নৌবাহিনীর অত্যাধুনিক লাইট হেলিকপ্টার ও চেতক হেলিকপ্টার উপস্থিত রয়েছে মহড়ায়। আরো রয়েছে ডোর্নিয়ার মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট। ২০১৯ সালের সেপ্টেম্বরে এই মহড়া ভারতের বিশাখাপত্তনমে অনুষ্ঠিত হয়েছিল। চীনকে চাপে রাখতে শ্রীলঙ্কার সাথে সম্পর্ক মজবুত করছে ভারত।
কূটনৈতিক দিক থেকে ভারত মহাসাগরে আধিপত্য বজায় রাখতে শ্রীলঙ্কার সাথে যোগাযোগ মজবুত করাটা জরুরি ভারতের জন্য।
সেই দিকে লক্ষ্য রেখেই অগাস্ট মাসে ৪০০ মিলিয়ন ডলারের মুদ্রা বিনিময়ের সুবিধা দেয়া হয়েছে কলম্বোকে। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার এই মুদ্রা চুক্তি ভবিষ্যতে ভারত থেকে লোন নেয়ার ক্ষেত্রে অনেক সুবিধা দেবে। এই সিদ্ধান্তের ফলে আগামী দিনে লোনে সুদের হার ওঠানামার ঝুঁকি অনেকটাই কমবে বলে মনে করা হয়।
লাদাখে চীনের সাথে সঙ্ঘাতের ঢের আগে থেকেই ভারত মহাসাগরে চীনের গতিবিধিতে উদ্বিগ্ন ভারত। মিয়ানমার, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান এবং পূর্ব আফ্রিকার বিভিন্ন বন্দরে তাদের উপস্থিতি শুধু ভারতের ক্ষেত্রেই নয়, মার্কিন সেন্ট্রাল কমান্ড, ফরাসি ও ব্রিটিশ নৌবাহিনীর কাছেও তা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তা সামাল দিতে যুক্তরাষ্ট্র, জাপান এবং অস্ট্রেলিয়াকে নিয়ে চীনবিরোধী চতুর্মুখী গোষ্ঠী গড়ে লতে উদ্যোগী হয়েছে ভারত।

 


আরো সংবাদ



premium cement
১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার!

সকল