১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সু চির ৩ প্রার্থীকে অপহরণ

-

মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যে অপহরণের শিকার হয়েছেন দেশটির নেতা অং সান সু চির নেতৃত্বাধীন দলের তিন প্রার্থী। আগামী ৮ নভেম্বরের নির্বাচন উপলক্ষে প্রচারণা চালাতে গিয়ে গত সপ্তাহে অপহরণকারীদের কবলে পড়েন দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক লিগের (এনএলডি) এই প্রার্থীরা। সোমবার এই ঘটনার দায় স্বীকার করেছে অঞ্চলটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। এই প্রার্থীদের বিনিময়ে ছাত্র বিক্ষোভের সময় আটককৃতদের মুক্তির দাবি জানিয়েছে গোষ্ঠীটি। নৃতাত্ত্বিক রাখাইন জনগোষ্ঠীর অধিকারের দাবিতে মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে আসছে আরাকান আর্মি।
গত বছর থেকে অঞ্চলটিতে এই লড়াই তীব্র হয়েছে। এই লড়াইয়ে এনএলডি সরকারের সেনাবাহিনী বেসামরিকদের ওপর সহিংসতা চালিয়েছে বলে অভিযোগ করে আসছে গোষ্ঠীটি।
সোমবার অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে আরাকান আর্মি জানিয়েছে, ক্ষমতাসীন দল এনএলডি’র তিন প্রার্থীÑ মিন অং, নি নি মে মিয়ান্ট এবং চিট চিট চাওকে তারাই অপহরণ করেছে। ওই বিবৃতিতে গোষ্ঠীটি জানিয়েছে, তারা অপহৃতদের মুক্তি দিতে প্রস্তুত, তবে এর বিনিময়ে সাম্প্রতিক বিক্ষোভের সময় কর্তৃপক্ষের হাতে আটক শিক্ষার্থী এবং নিরীহ মানুষদের মুক্তি দিতে হবে। তবে মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিয়ো নুয়ান্ট বলেন, ‘তারা যদি এইভাবে দাবি তুলতে থাকে তাহলে তা মেনে নেয়া আমাদের জন্য কঠিন হবে।’
উল্লেখ্য, গত ১৪ অক্টোবর রাখাইনের দক্ষিণাঞ্চলীয় তংকুক টাউনশিপে এনএলডি’র এক প্রচার সভায় সশস্ত্র ব্যক্তিরা ঢুকে পড়ে। ঘটনার প্রত্যক্ষদর্শী ও এনএলডি সমর্থক থান্ট জিন পাইয়ো জানান, ওই সময় তাকেসহ আরো অন্তত ১০ জন নারী ও পুরুষকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়ে মারধর করা হয়। পরে সেখান থেকে ওই তিন প্রার্থীকে তারা অপহরণ করে নিয়ে যায় বলেও জানান তিনি।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল