১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডে গণমাধ্যমের ওপর কড়াকড়ি

-

সরকার ও রাজতন্ত্রের বিরুদ্ধে তিন মাসের বেশি সময় ধরে চলে আসা প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হয়ে থাইল্যান্ডে গণমাধ্যমের ওপর সেন্সরশিপ আরোপের অভিযোগ উঠেছে। গণবিক্ষোভ নিয়ন্ত্রণে গত সপ্তাহে জারিকৃত জরুরি অবস্থার আওতায় দেশটির অন্তত চারটি গণমাধ্যমের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে থাই পুলিশ। পাশাপাশি বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
সরকারি এই ঘোষণার পর দেশটির মিডিয়া গোষ্ঠীগুলোর মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা নেতৃত্বাধীন সরকার দেশটিতে গণমাধ্যমের স্বাধীনতার ওপর আক্রমণ চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। সাবেক জান্তা নেতা প্রায়ুথের পদত্যাগের দাবিও তুলেছেন বিক্ষোভকারীরা।
গত ১৬ অক্টোবর পুলিশের স্বাক্ষরিত একটি নথিতে বিক্ষোভকারীদের একটি ফেসবুক পেজের পাশাপাশি দেশটির প্রথম সারির চারটি গণমাধ্যমের কনটেন্টের বিরুদ্ধে তদন্ত শুরুর নির্দেশনা দেয়া হয়। থাই পুলিশের মুখপাত্র কিসসানা ফাথানাচারোয়েন এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা সংশ্লিষ্ট গোয়েন্দা শাখাগুলোর কাছে থেকে তথ্য পেয়েছি যে, কনটেন্টের কিছু অংশ এবং তথ্য বিকৃত করে প্রচার করা হয়েছে, যা সমাজে বিভ্রান্তি এবং অস্থিরতা তৈরিতে প্ররোচনা দিতে পারে।
থাইল্যান্ডের সম্প্রচার নিয়ন্ত্রক সংস্থা এবং ডিজিটাল মন্ত্রণালয় এই অভিযোগ তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে।


আরো সংবাদ



premium cement